ad720-90

স্বাস্থ্যসেবায় ব্যাপক সম্ভাবনা দেখছেন পিচাই


কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে এই সেবায় আরও ভালো ফলাফল পাওয়া যেতে পারে বলে জানিয়েছেন তিনি। গুগল গ্রাহকের গোপনতা রক্ষা করবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন পিচাই– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

লাখো মার্কিন নাগরিকের স্বাস্থ্যের তথ্যে গুগলের অ্যাকসেস নিয়ে ইতোমধ্যেই প্রশ্ন তুলেছেন যুক্তরাষ্ট্রের নীতিনির্ধারকরা। দেশটিতে দেড়শ’টি হাসপাতাল এবং ৫০টির বেশি বয়স্কদের বাসস্থান পরিচালনা করে অ্যাসেনসিয়ন। স্বাস্থ্যসেবা খাতে গুগলের সবচেয়ে বড় ক্লাউড কম্পিউটিং গ্রাহক এই প্রতিষ্ঠানটি।

সুইজারল্যান্ডের ডেভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের এক সম্মেলন প্যানেলে পিচাই বলেন, “আমরা যখন হাসপাতালের সঙ্গে কাজ করি, তখন ডেটা ওই হাসপাতালের অধীনেই থাকে।”

“আপনি এখানে সম্ভাবনার দিকে তাকান। ক্যান্সার শনাক্তকরণ প্রায়ই ভুল হয় এবং ফলাফল মারাত্মক হয়। যেমন ফুসফুস ক্যান্সার, পাঁচজন বিশেষজ্ঞ এর পক্ষে এবং পাঁচজন এর বিপক্ষে মত দেন। আমরা জানি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে আমরা এটি উন্নত করতে পারি,” যোগ করেন পিচাই।

স্বয়ংক্রিয়ভাবে এমআরআই স্ক্যান এবং রোগীদের অন্যান্য ডেটা বিশ্লেষণ করে রোগ শনাক্ত করার লক্ষ্যে এআই বানাতে কয়েক বছর ধরে কাজ করেছে গুগল । খরচ কমানো এবং আরও ভালো ফলাফল আনার প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি।

অন্যান্য স্বাস্থ্য ব্যবস্থা যারা গুগলকে ডেট দেয় তাদের বিষয়ে তথ্য দিতে আগের বছর নভেম্বরে গুগলকে নির্দেশ দিয়েছেন মার্কিন নীতিনির্ধারকরা। অ্যাসেসিয়ন গ্রাহকরা এই প্রকল্প থেকে বেরিয়ে আসার সুযোগ পাবেন কিনা এবং এই ডেটা বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হবে কিনা তাও জানাতে বলা হয়েছে।

ডিজিটাল স্বাস্থ্য প্রযুক্তিতে বিনিয়োগ এবং পরিধেয় ডিভাইস খাতে প্রবেশ করতে নভেম্বরের ২১০ কোটি মার্কিন ডলারে ফিটবিট অধিগ্রহণ করেছে গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar