ad720-90

ফেব্রুয়ারি থেকে সস্তা আইফোন বানাবে অ্যাপল


ফেব্রুয়ারিতে সস্তা মূল্যের আইফোন তৈরির পর মার্চের শুরুতে উন্মোচন অনুষ্ঠান করার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। একাধিক সূত্রের বরাত দিয়ে বিষয়টি সম্পর্কে জানিয়েছে ব্লুমবার্গ। ধারণা করা হচ্ছে, সস্তা আইফোনে পর্দার আকৃতি হবে ৪.৭ ইঞ্চি। আর দাম ধরা হবে ৩৯৯ ডলার। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।

অ্যাপলের নতুন সস্তা দামের ফোন নিয়ে আসার পরিকল্পনাটি সম্পর্কে প্রথমে জানায় জাপানিজ সংবাদমাধ্যম নিককেই। নিজেদের প্রতিবেদনে নিককেই দাবি করেছে, বর্তমান আইফোনের অধিকাংশ উপাদানের দেখাই মিলবে নতুন স্বল্পদামী আইফোনে। দাম কমাতে আরও সাশ্রয়ী এলসিডি পর্দা ব্যবহার করা হবে।

সিনেট মন্তব্য করেছে, মূলত স্বল্পদামী আইফোন তৈরি করে হুয়াওয়ের মতো প্রতিদ্বন্দ্বীদের কাছ থেকে ক্রেতা ফিরিয়ে নেওয়ার ফন্দি এঁটেছে অ্যাপল। পুরো বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে অবশ্য কোনো মন্তব্য করেনি মার্কিন এই প্রযুক্তি জায়ান্ট ।

উল্লেখ্য, আগের তুলনায় সাম্প্রতিক সময়ে আইফোন বিক্রির পরিমাণ কিন্তু অনেকটাই কমেছে। অ্যাপলের মূল মুনাফার অর্ধেকই আসে আইফোন বিক্রি থেকে। অথচ চতুর্থ প্রান্তিকেই আইফোন বিক্রি সংশ্লিষ্ট মুনাফা শেয়ার কমেছে ১০ শতাংশ। অর্থের মূল্যে হিসেব করলে প্রায় তিন হাজার তিনশ’ কোটি ডলারের আইফোন মুনাফা হারিয়েছে অ্যাপল। এর আগের প্রান্তিকেও আইফোন বিক্রি সংশ্লিষ্ট মুনাফা শেয়ার কমেছিল ১২ শতাংশ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar