ad720-90

পানির চাহিদা নিয়ে বিক্ষোভ জার্মানির টেসলায়


বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পরিকল্পনা নথিতে টেসলা জানিয়েছিল প্রতি ঘন্টায় খাবার পানির সরবরাহ লাইন থেকে ৩৭২ ঘনমিটার পানি লাগবে কারখানায়। আর এতেই চলতি মাসের শুরুতে বিক্ষোভ করেন স্থানীয় বাসিন্দারা।

এক টুইট বার্তায় মাস্ক বলেন, “মনে হচ্ছে কিছু বিষয় স্পষ্ট করা দরকার! প্রতিদিনই এই পরিমাণ পানি খরচ করবে না টেসলা। খুব বেশি চাহিদার সময় এটা প্রয়োজন পড়বে, যা খুব নগন্য, প্রাত্যহিক চাহিদা নয়।”

পরিবেশ বিষয়ে আরেকটি শঙ্কার বিষয়ে মাস্ক বলেন, কারখানার জন্য বার্লিনের যে জমি টেসলা কিনেছে তাতে যে বন রয়েছে তার ছোট একটি অংশের গাছ কাটা হবে।

“এটি কোনো প্রাকৃতিক বনও নয়– কার্ডবোর্ড বানানোর জন্য এই গাছগুলো লাগানো হয়েছিলো,” বলেন মাস্ক।

আগের বছরের নভেম্বরে ব্র্যানডেনবার্গের পূর্বাঞ্চল গ্রুয়েনহেইডে টেসলার প্রথম ইউরোপীয় কারখানা বানানোর পরিকল্পনা ঘোষণা করে প্রতিষ্ঠানটি।

টেসলার এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছে রাজনীতিবিদ, ইউনিয়ন এবং এই খাতের অন্যান্য দলগুলো। এতে কর্মসংস্থান তৈরি হবে বলে জানিয়েছেন তারা।

তবে প্রকল্প নিয়ে শঙ্কা প্রকাশ করেছে পরিবেশবাদী সংস্থাগুলো। ব্র্যানডেনবার্গের পানি সংস্থার পক্ষ থেকে সতর্ক করা হয়, “খাবার পানির সরবরাহ এবং বর্জ্য পানি নিষ্পত্তিতে গুরুতর সমস্যা হতে পারে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar