ad720-90

আজ থেকে বেসিসের সফটওয়্যার মেলা


বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) আয়োজনে রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আজ বৃহস্পতিবার শুরু হচ্ছে বেসিস সফটএক্সপো ২০২০। বেলা সাড়ে তিনটায় বেসিসের ১৬তম এই সফটওয়্যার মেলা উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের উপস্থিত থাকার কথা রয়েছে।

বেসিস সফটএক্সপো ২০২০-এর আহ্বায়ক মুশফিকুর রহমান প্রথম আলোকে বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তব। তথ্যপ্রযুক্তি খাতের উদ্ভাবন তুলে ধরার জন্য এবারের মেলায় ৩০০ প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। আমরা আশা করছি চার দিনব্যাপী মেলায় সাড়ে তিন লাখ দর্শনার্থীর সমাগম হবে।’

আজ বিকেল সাড়ে পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত আইসিসিবির হল ১-এ গোলটেবিল আলোচনা রয়েছে। বিষয় ‘ডিজিটাল রাজস্ব আদায়করণ সেবা প্রণয়ন’।

১০টি বিশেষ অংশে (জোন) মেলা আয়োজন করা হয়েছে। এর মধ্যে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোনে ১২০টি, ভ্যাট জোনে ১৫টি, এক্সপেরিয়েন্স জোনে ২৫টি, ডিজিটাল কমার্স জোনে ১৮টি, উইমেন জোনে ১০টি, ইন্ডাস্ট্রি ৪.০ জোনে ৩৫টি, উদ্ভাবনী মোবাইল সেবা জোনে ১২টি, ডিজিটাল এডুকেশন জোনে ১০টি, ফিনটেক জোনে ১০টি, আইটিইএস ও বিপিও জোনে ৪৫টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এবারের মেলায় ৪৫টির বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে থাকছে উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনী। সঙ্গে থাকছে আউটসোর্সিং সম্মেলন। থাকবেন ১০০–এর বেশি দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ। সুইডেন, জাপান, নেদারল্যান্ডস থেকে ব্যবসায়ী প্রতিনিধিদল অংশ নেবে বিটুবি ম্যাচমেকিং সেশনে।

বেসিস সফটএক্সপোর অ্যাপে (ঠিকানা: bit.ly/2S8qd0o) নিবন্ধন করে মেলায় বিনা মূল্যে প্রবেশ করা যাবে। প্রথম ২৫ হাজার নিবন্ধনকারী পাবেন ২০ টাকার মুঠোফোন টকটাইম। এ ছাড়া নিবন্ধিতদের জন্য লটারির মাধ্যমে আছে পুরস্কার। তা ছাড়া অ্যাপে সেমিনার ও অংশগ্রহণকারীদের তথ্য পাওয়া যাবে। সব অনুষ্ঠান সরাসরি দেখাও যাবে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। তবে শুধু আজ বৃহস্পতিবার এক ঘণ্টা বেশি, অর্থাৎ রাত ৯টা পর্যন্ত প্রবেশের সুযোগ থাকবে। রাহিতুল ইসলাম, ঢাকা





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar