ad720-90

সিরিকে গোপনে সক্রিয় করতে পারে হ্যাকাররা


সিরি প্রোগ্রামঅ্যাপলের ভার্চ্যুয়াল সহকারী প্রোগ্রাম সিরি দারুণ জনপ্রিয়। তবে ব্যবহারকারীর অজান্তেই সিরিকে সক্রিয় করে তুলতে পারে সাইবার দুর্বৃত্তরা। এ কাজে তারা ব্যবহার করতে পারে আলট্রাসনিক তরঙ্গ। সম্প্রতি যুক্তরাষ্ট্রের গবেষকেরা দাবি করেছেন, আলট্রাসনিক তরঙ্গ কোনো শব্দ করে না তবে মোবাইল ফোনে সিরি প্রোগ্রামকে সক্রিয় করে তুলতে পারে। ব্যবহারকারীর অজান্তে কল করা, ছবি তোলা, বার্তা পাঠানোর মতো কাজগুলো করে ফেলাও যায়।

আলট্রাসনিক তরঙ্গ হলো উচ্চ ফ্রিকোয়েন্সির তরঙ্গ, যা মানুষ শুনতে পায় না, তবে মোবাইল ফোনের মাইক্রোফোন এটি রেকর্ড করতে পারে।

আইএএনএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকেরা আগেই দেখিয়েছিলেন যে আলট্রাসনিক তরঙ্গের মাধ্যমে বাতাসে একটি কমান্ড পাঠানো যায়। ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষকেরা নতুন গবেষণায় আলট্রাসাউন্ড তরঙ্গের আরেক ব্যবহার সম্পর্কে জানালেন। মোবাইল ফোনের নিরাপত্তায় আলট্রাসনিক তরঙ্গ ব্যবহার করে ফোনের দুর্বলতার বিষয়টি দেখিয়েছেন গবেষকেরা।

গবেষকেরা দেখেছেন, এই তরঙ্গ কঠিন পৃষ্ঠের মধ্য দিয়ে পার হতে পারে। সস্তা হার্ডওয়্যার ব্যবহার করেই ভয়েস রিকগনিশন সিস্টেমকে সক্রিয় করে তোলা যায়। সাইবার দুর্বৃত্তরা চাইলে ফোনের উত্তর শুনতে পারে।

যুক্তরাষ্ট্রের সান ডিয়োগোতে নেটওয়ার্ক অ্যান্ড ডিস্ট্রিবিউটেড সিস্টেম সিকিউরিটি সিম্পোজিয়ামে গবেষণার ফলাফল তুলে ধরেন গবেষকেরা।

মেকিয়াভেলি স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী অধ্যাপক নিয়ান ঝ্যাং বলেছেন, অজানা হুমকির বিরুদ্ধে সচেতনতা তৈরি করতে বিষয়টি সামনে আনা হয়েছে। গবেষকেরা ইতিমধ্যে বিষয়টি পরীক্ষা করে দেখিয়েছেন। তাঁরা ব্যবহারকারীর অজান্তেই মোবাইল ফোনে বার্তা লেনদেনের মাধ্যমে পুরো নিয়ন্ত্রণ নিয়ে দেখান।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar