ad720-90

বিপদে ফেলতে পারে বন্ধুর ‘গার্লফ্রেন্ডের’ ছবি


সাইবার প্রতারণার নতুন ফাঁদ পেতেছে দুর্বৃত্তরা। ছবি: রয়টার্সআপনার ঘনিষ্ঠ বন্ধুর ‘গার্লফ্রেন্ডের’ ছবি দেখানোর কথা বলে আপনাকে বিপদে ফেলতে পারে সাইবার দুর্বৃত্তরা। সম্প্রতি এ ধরনের প্রতারণা বেড়েছে। শুরুতে হ্যাকার একটি ঝাপসা বা ব্লার করা ছবি দেখিয়ে বলতে পারে, এটি আপনার বন্ধুর গার্লফ্রেন্ডের নগ্ন ছবি। ছবিটিতে ক্লিক করুন। তাদের এ কথায় ভুলেছেন তো বিপদ।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম ভর্তি ই–মেইল বা লিংকে ক্লিক করানোর জন্য সাইবার দুর্বৃত্তরা ঘনিষ্ঠজনের বিভিন্ন ছবি ব্যবহার করতে পারে। এ ধরনের প্রতারণা অনলাইনে এখন বেশি ছড়াচ্ছে। একে বলা হচ্ছে ‘সেক্সটরসন’।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, কারও অ্যাকাউন্ট হ্যাক করে বা যেকোনো উপায়ে নগ্ন ছবি সংগ্রহ করে দুর্বৃত্তরা। এরপর তা নিয়ে ব্ল্যাকমেল শুরু করে। তাদের দাবি অনুযায়ী অর্থ পরিশোধ করা না হলে ওই ছবি বন্ধুদের মধ্যে ছড়িয়ে দেওয়া হুমকি দেওয়া হয়। যাঁরা এ ধরনের ছবি দেখার মেইল পান, তাঁরা যদি মেইলের অ্যাটাচমেন্টে ক্লিক করেন, তবে বিপদ ঘটতে পারে। অ্যাটাচমেন্টে ওয়ার্ড ডকুমেন্টের সঙ্গে ঝাপসা ছবি দেওয়া থাকে। এ ছাড়া কীভাবে সব ছবি পাওয়া যাবে, এর নির্দেশ দেওয়া হয়। কেউ বেশি আগ্রহী হলে তাঁর ডিভাইসে ক্ষতিকর অ্যাপ্লিকেশন ডাউনলোড হয়ে যায়।

সারে বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যালান উডওয়ার্ড বলেন, নতুন নতুন স্ক্যাম তৈরিতে পুরোনো সব কৌশল খাটায় দুর্বৃত্তরা। এ ধরনের ছবি ওয়েবক্যাম বা অন্য কোনো উৎস থেকে গোপনে সংগ্রহ করেছে বলে দাবি করে তারা। তারা এসব ছবি ছড়িয়ে দেওয়ার নাম করে অর্থ আদায় করার চেষ্টা করে। ‘ন্যাকেড গার্লফ্রেন্ড’ কৌশল খাটিয়ে ৫০০ ডলার পর্যন্ত দাবি করা হচ্ছে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেন, কোনো লোভনীয় বা আকর্ষণীয় মেইলের লিংকে ক্লিক করবেন না। মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশনের কোনো অ্যাটাচমেন্ট ডাউনলোড করে ‘এনাবল কনটেন্ট’ অপশন ক্লিক করবেন না।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar