ad720-90

‘হিট ম্যাপ’ তৈরিতে ব্যবহারকারী ডেটা চাইবে ফেইসবুক


ফেইসবুকে ব্যবহারকারীদের নিউজ ফিডের উপরের অংশে একটি লিংক দিয়ে তাদেরকে জরিপের দিকে পাঠিয়ে দেওয়া হবে বলেই জানিয়েছে এই সোশাল জায়ান্ট। গবেষকরা বলছেন, কোথায় চিকিৎসা সম্পদের প্রয়োজন পড়বে তা বুঝতে সহযোগিতা করবে জরিপটি। — খবর সংবাদমাধ্যম রয়টার্সের।

ফেইসবুক সম্প্রতি যোগ দিলেও, গত মাস থেকেই কার্নেগি মেলন ইউনিভার্সিটি প্রকল্পটিতে অংশ নিয়েছে অ্যালফাবেট মালিকানাধীন গুগল। নিজেদের ‘অপিনিয়ন রিওয়ার্ড’ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদেরকে জরিপে অন্তর্ভুক্ত করছে প্রতিষ্ঠানটি।

সাম্প্রতিক এক ব্লগপোস্টে ফেইসবুক বলেছে, কার্নেগি মেলন গবেষকরা “কোনো ব্যক্তির জরিপের উত্তরগুলো ফেইসবুকের সঙ্গে শেয়ার করবেন না, এবং ব্যবহারকারীর পরিচয়ও গবেষকদের কাছে গোপন রাখবে ফেইসবুক”।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, এপিডেমিওলজিস্টদের হাতে আসা ডেটা নিয়ে নিজেদের ডিজিস প্রিভেনশন ম্যাপস কর্মসূচীর অধীনে নতুন শ্রেণি তৈরি করা হবে। রয়টার্স উল্লেখ করেছে, কোভিড-১৯ নিয়ে কর্মরত ৪০টি দেশের অংশীদারদের সঙ্গে সমষ্টিগত অবস্থান ডেটা শেয়ার করা হচ্ছে ওই কর্মসূচীতে।

ভিন্ন ভিন্ন এলাকায় মানুষ কীভাবে চলাফেরা করছেন, সে বিষয়ে ওই দেশের সরকার, স্থানীয় কর্তৃপক্ষ, মার্কিন শহর ও অঙ্গরাজ্যের কর্মকর্তাদেরকে প্রতিদিন আপডেট দিতে ওই ডেটা ব্যবহার করছেন গবেষকরা। এগুলো বাদেও, কোন কোন অঞ্চলের মানুষ ফেইসবুক বন্ধু হতে পারেন, সে সম্পর্কিত ডেটার ভিত্তিতে “সোশাল কানেক্টেডনেস ইনডেক্স” তৈরি করছে ফেইসবুক।

এতে করে করোনাভাইরাসের আর্থিক প্রভাব মূল্যায়ন করা, কোন কমিউনিটিগুলো পার্শ্ববর্তী এলাকা থেকে সহযোগিতা পেতে পারেন, সে বিষয়গুলো জানা সম্ভব হবে। – জানিয়েছেন ফেইসবুকের ‘ডেটা ফর গুড’ কর্মসূচীর পরিচালক লরা ম্যাকগর্মেন।

পদক্ষেপটি সফল হলে ভবিষ্যতে অন্যান্য দেশেও জরিপটি নিয়ে আসা হবে বলে জানিয়েছে ফেইসবুক।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar