ad720-90

১৫ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ করোনামুক্ত হবে


নিউজ টাঙ্গাইল ডেস্ক: দেশে যখন দিন দিন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে, তখন ১৫ জুলাইয়ের মধ্যে সারাদেশ সম্পূর্ণ করোনামুক্ত হবে এমন মন্তব্য শুনে খানিকটা খটকা লাগতে পারে। কিন্তু গবেষণা বলছে এমনটিই হতে যাচ্ছে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের ডাটা ড্রাইভিং ইনোভেশন ল্যাবরেটরি রোববার বিশ্বের বিভিন্ন দেশের করোনা পরিস্থিতি নিয়ে এক গবেষণা প্রকাশ করে। এতে কোন দেশ কবে করোনামুক্ত হবে তার ওপর অনুমানভিত্তিক পরিসংখ্যান প্রকাশ করে। সেখানেই বলা হয়, বাংলাদেশ ১৫ জুলাইয়ের মধ্যে করোনামুক্ত হবে।

দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর কয়েক দিন পর করোনার বিস্তার রোধে সবাইকে ঘরের বাইরে বের না হওয়ার নির্দেশনা দেয় সরকার। অনেক জেলা লকডাউনও ঘোষণা করা হয়েছে। এরপর থেকে রাজধানীসহ সারা দেশের মানুষ গৃহবন্দী।

রোববার পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা পাঁচ হাজার ৪১৬। করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৪৫। আক্রান্ত মোট রোগীর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন মাত্র ১২২ জন। এ পরিস্থিতিতে সবার মুখে একটাই প্রশ্ন, দেশ কবে করানোমুক্ত হবে?  স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা কেউই এ নিয়ে কিছু বলতে পারছেন না।

পরিসংখ্যান অনুসারে, গত ১১ এপ্রিল থেকে বিশ্বব্যাপী করোনভাইরাসের সংক্রমণ কমতে শুরু করেছে। আগামী ৩০ মের মধ্যে ৯৭ শতাংশ, ১৭ জুনের মধ্যে ৯৯ শতাংশ এবং চলতি বছরের ৯ ডিসেম্বরের মধ্যে বিশ্ব শতভাগ করোনাভাইরাস মুক্ত হবে বলে অনুমান করা হয়।

প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, আগামী ১৯ মের মধ্যে ৯৭ শতাংশ, ৩০ মের মধ্যে ৯৯ শতাংশ এবং আগামী ১৫ জুলাইয়ের মধ্যে বাংলাদেশ করোনাভাইরাস মুক্ত হবে বলে উল্লেখ করা হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar