ad720-90

‘কম্পিউটারে অসম্ভব আগ্রহী’ জামিলুর রেজা চৌধুরী স্মরণে মোস্তাফা জব্বার


১৯৯৭ সালে বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের একটি টাস্কফোর্সের প্রধান ছিলেন ড. চৌধুরী। ওই টাস্ক ফোর্সের প্রস্তাবনার ভিত্তিতেই কম্পিউটার ও এর যন্ত্রাংশের ওপর শুল্ক ও কর মওকুফের সিদ্ধান্ত নেয় শেখ হাসিনার নেতৃত্বে গঠিত প্রথম সরকার।

নবগঠিত বাংলাদেশ কম্পিউটার সমিতির তৎকালীন সভাপতি হিসেবে মোস্তাফা জব্বারও ছিলেন সেই টাস্ক ফোর্সের অন্যতম সদস্য। “রিপোর্ট অন এক্সপোর্ট অফ কম্পিউটার সফটওয়্যার ফ্রম বাংলাদেশ: প্রবলেমস অ্যান্ড প্রসপেক্টস” নামে ওই প্রতিবেদন পরে পরিচিতি পায় জেআরসি কমিটি রিপোর্ট নামে।

“ওই রিপোর্টে আমরা মোট ৪৫টি সুপারিশ করি। এই ৪৫টি সুপারিশ আমরা জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে বাণিজ্য মন্ত্রীর কাছে নিজেরা উপস্থিত হয়ে পেশ করি।”

“বাণিজ্য মন্ত্রী এটি জাস্ট দেখে আমাদেরকে এটি জানান যে, আমরা আপনাদের সুপারিশগুলো গ্রহন করলাম এবং এগুলো বাস্তবায়ন করার চেষ্টা করবো।”- স্মৃতিচারণ করেন মন্ত্রী।

সে সময়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা তোফায়েল আহমেদ।

ওই প্রতিবেদনের মোট ২৮টি প্রস্তাব সে সময়ে বাস্তবায়ন করা হয়েছিল। এতে সর্বপ্রথম যে প্রস্তাব দেওয়া হয় সেটি ছিল আমদানীকৃত কম্পিউটার এবং এর যন্ত্রাংশের ওপর যাবতীয় শুল্ক ও কর প্রত্যাহার করার। পরের অর্থবছরের বাজেটে সেই প্রস্তাবনার প্রতিফলন ঘটে এবং যন্ত্রাংশ আমদানী করে দেশে সংযোজিত পার্সোনাল কম্পিউটার বা ক্লোন পিসি ক্রয়ে ব্যাপক আগ্রহ তৈরি হয়।

পেশাগত বিষয়ের বাইরেও ব্যক্তিজীবনে ড. চৌধুরী “অসম্ভব কাছের মানুষ” ছিলেন বলে স্মরণ করেন মোস্তাফা জব্বার।

ড. চৌধুরীর এলিফেন্ট রোডের বাসার দোতলায় ভাড়া থাকার স্মৃতিচারণ করে মন্ত্রী বলেন, “খুব সংগত কারণেই নিচতলা এবং দোতলার মধ্যে সম্পর্কটা একেবারে আন্তরিক হয়ে গিয়েছিল, পারিবারিক সম্পর্কে পরিণত হয়েছিল।”

আমার মনে আছে, আনন্দ মাল্টিমিডিয়া স্কুল নামে একটা স্কুল আমরা গাজীপুরে তৈরি করার জন্য চেষ্টা করি, মাত্র ১৩ জন ছাত্র নিয়ে। সেই স্কুলটার উদ্বোধন করার জন্য গিয়েছিলেন জামিলুর রেজা চৌধুরী এবং তার স্ত্রী সেলিনা মল্লিক। এই দু’জন গিয়ে কম্পিউটার দিয়ে যে শিক্ষা দেওয়া যেতে পারে অথবা শিশুদেরকে যে কম্পিউটার শেখানো দরকার এই বিষয়টা মেনে নিয়ে অসাধারণভাবে সহায়তা করেন।”

“আমি তার কাছে চিরদিন ঋণী থাকবো।” – বলেন মোস্তাফা জব্বার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar