ad720-90

চারশ' ডলারে ভেন্টিলেটর বানালেন এনভিডিয়ার প্রধান বিজ্ঞানী 


দুটি উপাদানের উপর নির্ভর করে ভেন্টিলেটরটি তৈরি করেছেন ড্যালি। উপাদান দুটি হচ্ছে ‘সোলনয়েড ভালভ’ এবং মাইক্রোকন্ট্রোলার। মাত্র কয়েকশ’ ডলারেই ভেন্টিলেটরটি তৈরি করা যাবে বলেও জানিয়েছেন তিনি। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেটের।

“আমাদের মূল দর্শন হচ্ছে, যতো সহজে পারা যায় ভেন্টিলেটর তৈরি করা যা দ্রুত উৎপাদন করা যাবে এবং সাশ্রয়ী হবে, এবং কোভিড-১৯ রোগীদের সহায়তা করতে পারবে”। – ভেন্টিলিটর সম্পর্কিত এক ভিডিওতে বলেছেন ড্যালি।

ডিভাইসটি বাতাসের প্রবাহ ও গতি সঠিকভাবে নির্ণয় করতে পারবে। চাইলে কয়েক মিনিটের মধ্যেই জুড়ে নেওয়া যাবে ভেন্টিলেটরটিকে। সাধারণ একটি পর্দার সঙ্গে সংযুক্ত ভেন্টিলেটরটি বহনযোগ্য পেলিক্যান কেইসে থাকবে বলেই প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

নমুনা বানাতে প্রায় চারশ’ ডলার খরচ করেছেন ড্যালি। বেশি সংখ্যায় তৈরি হলে উৎপাদন খরচ তিনশ’-তে নেমে আসবে বলেও জানিয়েছেন তিনি। ‘ওপেন সোর্স’ এবং ‘থ্রিডি প্রিন্টেড’ যন্ত্রাংশ ব্যবহারে খরচ একশ’ ডলারেও নামিয়ে নিয়ে আসা সম্ভব হবে বলে উল্লেখ করেছেন তিনি।

এনভিডিয়া প্রকাশিত এক ব্লগ পোস্টের তথ্য অনুসারে, গতানুগতিক ভেন্টিলেটরের দাম বিশ হাজার ডলারেরও বেশি হয়ে থাকে।

এদিকে, ড্যালি বলেছেন, “মানুষ অসুস্থ হয়ে আছে কিন্তু ভেন্টিলেটর নেই – এমন পরিস্থিতি যাতে আমাদের দেখতে হবে না বলেই আশা করি। 

“তবে, এমন যদি হয়, তাহলে আমি নিশ্চয়তা দিচ্ছি যে আমরা প্রস্তুত।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar