ad720-90

মে মাসে পরীক্ষামূলক পর্যায়ে আসছে ফ্রান্সের ট্রেসিং অ্যাপ


করোনাভাইরাস মহামারীর সময়টিকে সামাল দিতে ওই কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ পেশ করেন ফ্রান্সের ডিজিটাল অ্যাফেয়ার্স মন্ত্রী সেড্রিক ও।  ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাক্রোঁ’র ঘনিষ্ঠ এ মন্ত্রী বলেছেন, “এই অ্যাপটির মধ্যে জাদুকরী কিছু নেই, তাই বলে এটি প্রযুক্তিগত ভণিতাও নয়। বৈশ্বিক স্বাস্থ্য সিস্টেমে জুড়ে নিলেই এটি কেবল ব্যবহারযোগ্য হবে”। — খবর রয়টার্সের।

বিশ্বজুড়ে অনেক দেশই এখন এ ধরনের অ্যাপ তৈরির পেছনে উঠে-পড়ে লেগেছে। ইউরোপের অন্যান্যদের মতো  ব্লুটুথনির্ভর ট্রেসিং অ্যাপ তৈরি করছে ফ্রান্সও। দুটো ডিভাইস কাছে চলে এলে তা রেকর্ড করে রাখবে ট্রেসিং অ্যাপটি। তবে, সংগৃহীত ডেটা ব্যহারকারীর ডিভাইসে রাখার বদলে কেন্দ্রীয় সার্ভারে রাখবে ফ্রান্স।

রয়টার্স বলছে, ফ্রান্সের ট্রেসিং অ্যাপকে সফলভাবে কাজ করতে দিতে আইফোনের সেটিংসে পরিবর্তন আনতে হবে অ্যাপলকে। কিন্তু আইফোনের সেটিংস পাল্টাতে রাজি হয়নি অ্যাপল। এদিকে, এখনও বিষয়টি নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েছে সেড্রিক ও।

“বড় প্রতিষ্ঠানগুলোর উদ্ভাবনের চাপে না পরে আমাদের দেশের জন্য কোনো কিছু বেছে নেওয়া এবং সেটি করতে পারাই হলো ফরাসী স্বাস্থ্য ও প্রযুক্তিগত সার্বভৌমত্ব, তা সে উদ্ভাবন যতোই অভিনব বা কার্যকর হোক না কেন।” – এ বিষয়ে লিখেছেন ও।

উল্লেখ্য, ফ্রান্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউরোপিয়ান অংশীদার জার্মানি শেষ মুহূর্তে নিজ মত পাল্টেছে। গত সপ্তাহেই কনট্যাক্ট ট্রেসিংয়ে গুগল ও অ্যাপলের পন্থাকে সমর্থন দিয়েছে দেশটি। ওই সমর্থনের আগে ‘কেন্দ্রিকরণ’ প্রক্রিয়ায় আগ্রহী ছিলো জার্মানি-ও।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar