ad720-90

‘সহমর্মিতা, জ্ঞান, ব্যক্তিত্বপূর্ণ’ চ্যাটবট ফেইসবুকের!


ব্লেন্ডার নামের এই চ্যাটবটটি প্রশিক্ষণ পেয়েছে সংবাদকেন্দ্রিক সামাজিক মাধ্যম রেডিট থেকে নেওয়া দেড়শ’ কোটি কথপোকথনের উদাহরণ ব্যবহারের মাধ্যমে।

সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, অন্য কোনো ব্যক্তির চেয়ে চ্যাটবটের সঙ্গে কথা বলতে বেশি পছন্দ করেন ৪৯ শতাংশ মানুষ– খবর বিবিসি’র।

চ্যাটবটটিকে প্রশিক্ষণ দিতে রেডিটের মতো প্ল্যাটফর্মের পোস্ট ব্যবহার করায় কিছু অসুবিধাও রয়েছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

চ্যাটবটটির সঙ্গে দীর্ঘ সময় কথা বলার ক্ষেত্রে বেশ কিছু সমস্যাও সামনে এসেছে। কিছু কিছু সময় বিরক্তিকর ভাষায় জবাব দিচ্ছে ব্লেন্ডার। আবার কোনো কোনো ক্ষেত্রে প্রকৃত ঘটনা নিজের মতো বানিয়ে বলছে প্রতিষ্ঠানটি।

গবষেকদের প্রত্যাশা চ্যাটবটের নতুন মডেলে কিছু সমস্যা ঠিক করবে ফেইসবুক।

ফেইসবুকের মুখপাত্র বলেন, “আমরা মনে করি চ্যাটবটটির সক্ষমতাকে পুরোপুরি এবং নির্ভরযোগ্যভাবে তুলে ধরতে নতুন মডেলটি গুরুত্বপূর্ণ।”

কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ ডেভ কপলিন বলেন, “সঠিক পথেই একটি ধাপ এই ব্লেন্ডার।” তবে মৌলিক দুইটি বিষয় ঠিক করা উচিত বলেও উল্লেখ করেছেন তিনি।

বিবিসিকে কপলিন বলেন, “প্রথম সমস্যাটি হলো, সব মানবিক গুণের প্রতিলিপি করার জটিলতা, যেমন কথপোকথন ধরে রাখা, এটা এমন একটি দক্ষতা যা তিন বছরের শিশুও আয়ত্ত করতে পারে।”

“দ্বিতীয় সমস্যা হলো, মডেল প্রশিক্ষণের জন্য যে ডেটা ব্যবহার করা হয়েছে এবং এর থেকে যে ফলাফল পাওয়া গেছে তার সঙ্গে মডেলের সম্পর্ক যাচাই করা।”

ব্লেন্ডারের কার্যকরিতাকে গুগলের নিজস্ব চ্যাটবট মিনার নতুন সংস্করণের সঙ্গেও তুলনা করেছে ফেইসবুক।

দুই সেট কথপোকথন দেখিয়েছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে একটি ব্লেন্ডারের সঙ্গে এবং অন্যটি মিনার সঙ্গে। কথপোকথনগুলো সিনেমা, মিউজিক এবং নিরামিষাশী জীবনধারা নিয়ে।

ফেইসবুকের দাবি, জরিপের পর ৬৭ শতাংশ ব্যক্তি বলেছেন মিনার চেয়ে ব্লেন্ডারকে বেশি মানবসুলভ মনে হয়েছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar