ad720-90

‘নিরাপত্তা উন্নয়নে’ চীনে প্লেস্টেশন স্টোর বন্ধ রেখেছে সনি


রোববার এক ওয়েইবো অ্যাকাউন্টের মাধ্যমে স্টোর বন্ধের ঘোষণা দিয়েছে প্লেস্টেশন চায়না। কারণ হিসেবে শুধু লেখা আছে, “সিস্টেম সিকিউরিটি আপগ্রেডের” কথা। এ ছাড়া বাড়তি কিছু নেই সেখানে। আবার কবে নাগাদ অনলাইন স্টোরটি খুলতে পারে, সে বিষয়েও কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। — খবর রয়টার্সের।

সাম্প্রতিক সময়ে প্রকাশিত একাধিক প্রতিবেদনের বক্তব্য ছিল, চাইলেই চীনের গেইমাররা ব্যাকডোরের সাহায্যে সার্ভার পরিবর্তন করে খেলতে পারছেন এবং চীনের নিষেধাজ্ঞা থাকা স্বত্ত্বেও অননুমোদিত গেইম ডাউনলোড করছেন। প্লেস্টেশন স্টোরটি এ কারণে বন্ধ রাখা হয়েছে কিনা, তাও পরিষ্কার করেনি সনি। এ বিষয়ে কোনো মন্তব্যও করতে রাজি হয়নি প্রতিষ্ঠানটি।

এদিকে, বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি চীনের কনটেন্ট নিয়ন্ত্রক ন্যাশনাল প্রেস অ্যান্ড পাবলিকেশনস অ্যাডমিনিস্ট্রেশন।  

এ মাসের শুরুতে, ওয়েইবো’তে ‘সেনলিংসি’ নামের এক সামাজিক মাধ্যম ব্যবহারকারী এক পোস্টে প্লেস্টেশনের ওই ব্যাকডোর সম্পর্কে চীনা কর্তৃপক্ষকে  জানিয়ে দেন। পোস্টটি অবশ্য পরে হাজারো চীনা গেইমার শেয়ার করেছেন এবং ওই পোস্টের তীব্র সমালোচনা করেছেন। 

রয়টার্সের অনুসন্ধানে উঠে এসেছে, প্লেস্টেশনের স্টোরের ওই ব্যাকডোর বের করার নানাবিধ উপায় রয়েছে দেশটিতে। ভেন্ডরের মাধ্যমে ব্যাকডোর পেতে ই-কমার্স প্ল্যাটফর্মে শুধু পাঁচ ডলার খরচ করলেই চলে। 

চীনে গেইম লঞ্চ করার জন্য দেশি ও বিদেশি দুই ধরনের প্রতিষ্ঠানকেই কনটেন্ট নিয়ন্ত্রকের কাছ থেকে অনুমোদন নিতে হয়। অনেক বছর ধরেই তরুণ বয়সীদের মানসিক স্বাস্থ্যের দোহাই দিয়ে সহিংসতা ধাঁচের গেইমের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে আসছে দেশটি।

নিয়ম মেনে নিনটেনডো এবং সনির মতো প্রধান প্রধান কনসোল গেইম নির্মাতারা চীনের মূল ভূখণ্ডে অনলাইন স্টোরে শুধু অনুমোদিত গেইম রাখে। নিনটেনডো চীনের বাজারে প্রবেশ করেছে ২০১৫ সালে, আর সনি ২০১৯ সালে। দুটি প্রতিষ্ঠানের স্টোরেই গেইম সংখ্যা বেশ সীমিত।

গত বছর, মাত্র ১৩টি নতুন গেইম যোগ হয়েছিল চীনের প্লেস্টেশন স্টোরে। আর নিনটেনডো সুইচ নিয়ে আসতে পেরেছে মাত্র তিনটি গেইম। অন্যদিকে, চীনের সঙ্গে অংশীদারিত্বে ডিসেম্বর থেকে দেশটিতে কনসোল বিক্রি শুরু করেছে টেনসেন্ট।

তবে, চীনা গেইমাররা বরাবরই গেইম খেলার রাস্তা বের করে নেয়। চীনা গেইমাররা নিনটেনডোর অ্যানিমেল ক্রসিং: নিউ হরাইজন গেইমে-ও প্রবেশের রাস্তা বের করে নিয়েছে। গেইমটি চীনে অনুমোদিত নয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar