ad720-90

‘ভুয়া’ গোপনতার দাবিতে কানাডায় জরিমানার মুখে ফেইসবুক


২০১২ সালের অগাস্ট থেকে ২০১৮ সালের জুন পর্যন্ত গ্রাহকের ব্যক্তিগত ডেটা ফেইসবুক যেভাবে নিয়ন্ত্রণ করেছে সে বিষয়ে একটি মামলা মীমাংসা করতেই জরিমানা গুণতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।

কানাডার স্বাধীন কম্পিটিশন ব্যুরোর দাবি, তৃতীয় পক্ষের ডেভেলপারদের কাছে অবৈধভাবে ডেটা শেয়ার করেছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি– খবর বিবিসি’র।

অন্যদিকে ফেইসবুক বলছে, তারা “এই বিষয়ে একমত নয়”, তবুও এটি মীমাংসা করতে চাইছে।

“ফেইসবুক এবং মেসেঞ্জারে কানাডিয়ানদের ব্যক্তিগত তথ্য নিয়ে প্রতিষ্ঠানটি ভুয়া বা বিভ্রান্তিকর দাবি করেছে” জানিয়ে মঙ্গলবার দেশটির কম্পিটিশন ব্যুরোর পক্ষ ঘোষণা করেছে, জরিমানার অর্থ পরিশোধ করবে ফেইসবুক।

সংস্থাটির দাবি, গ্রাহকের ব্যক্তিগত ডেটা যেভাবে তৃতীয় পক্ষের ডেভেলপারের কাছে শেয়ার করে ফেইসবুক, তা প্রতিষ্ঠানটির গোপনতা দাবির সঙ্গে মেলে না বলে তারা জানতে পেরেছে।

রয়টার্সকে ফেইসবুকের এক মুখপাত্র বলেন, “যদিও আমরা কমিশনারের সিদ্ধান্তে একমত নই, আমরা একটি সম্মতি চুক্তির মাধ্যমে বিষয়টি সমাধান করছি এবং চুক্তির স্বার্থে এই সিদ্ধান্তের বিরোধিতাও করছি না।”

মীমাংসার অংশ হিসেবে ব্যক্তিগত তথ্য শেয়ার করার বিষয়ে প্রতিষ্ঠান কোনো ভুয়া বা বিভ্রান্তিকর উপস্থাপনা করবে না বলেও সম্মত হয়েছে ফেইসবুক।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ভুয়া খবর ছড়ানো এবং কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় সাম্প্রতিক বছরগুলোতে তীব্র সমালোচনার মুখে পড়েছে ফেইসবুক।

কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় প্রায় আট কোটি ৭০ লাখ গ্রাহকের ডেটা শেয়ার করেছে ফেইসবুক। এর মধ্যে ছয় লাখ ২০ হাজার গ্রাহক কানাডার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar