ad720-90

আরও বড় বিপদ সম্পর্কে সতর্ক করলেন চীনা বিজ্ঞানী


উহানের পি৪ পরীক্ষাগারের ভিতরে দেখা গেছে চাইনিজ ভাইরোলজিস্ট শি ঝেংলিকে। ছবি: এএফপিচীনের ‘ব্যাট উইম্যান’ খ্যাত ভাইরোলজিস্ট শি ঝেংলি সতর্ক করেছেন, যে মারাত্মক করোনাভাইরাস আমরা দেখছি, তা করোনাভাইরাস ‘হিমশৈলের চূড়া মাত্র’। এ ধরনের সংক্রামক মহামারি ঠেকাতে বৈশ্বিক প্রচেষ্টা ছাড়া মানুষকে আরও বড় বিপদের সামনে পড়তে হবে।

নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, বাদুড় থেকে ভাইরাল সংক্রমণের বিশেষজ্ঞ চীনের শীর্ষস্থানীয় বিজ্ঞানী শি ঝেংলি সোমবার সিজিটিএনকে দেওয়া এক সাক্ষাত্কার বলেন, ‘আমরা যদি পরবর্তী সংক্রামক-রোগের প্রাদুর্ভাব থেকে মানুষকে বাঁচাতে চাই, তবে আমাদের অবশ্যই প্রাকৃতিকভাবে বন্য প্রাণী থেকে আসা এই অজানা ভাইরাসগুলো সম্পর্কে জানতে হবে এবং আগাম সতর্কতা দিতে হবে।’

শি সতর্ক করেছেন, ‘আমরা যদি ভাইরাস নিয়ে গবেষণা না করি, তবে আরেকটা মহামারি আসতে পারে।’
বণ্যপ্রাণী নিয়ে তাঁর গবেষণার কারণে গণমাধ্যমে তাঁকে ‘ব্যাট উইম্যান’ বলে অভিহিত করা হয়।

গত বছর চীনের উহান থেকে ছড়ানো করোনায় সংক্রমিত হয়ে ৩ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

চীনের যে ‘উহান ল্যাবে’ শি উপপরিচালক হিসেবে কাজ করেন, সেখান থেকে মানুষের মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়েছে—এমন সন্দেহ করেন কেউ কেউ। চীনের বিরুদ্ধেও বিষয়টির বিপদ সম্পর্কে পরিষ্কারভাবে না জানানোর ও তাদের নাগরিকদের ওপর ভাইরাসের সংক্রমণের বিষয়ে ধারাবাহিকভাবে মিথ্যা বলার অভিযোগ উঠেছে।

শি তাঁর ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর সব অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, তাঁরা যে ধরনের ভাইরাস নিয়ে গবেষণা করেন, তা আলাদা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar