ad720-90

প্রযুক্তি প্রতিষ্ঠানে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার দাবি চীনের


চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানে নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন । ছবি: রয়টার্সচীন ও আমেরিকার বাণিজ্যযুদ্ধ নতুন মোড় নিয়েছে। চীনা বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ওয়াশিংটন। এতে ক্ষুব্ধ চীন। গতকাল সোমবার চীনের পক্ষ থেকে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর মার্কিন রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার দাবি করা হয়।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, প্রযুক্তি, সুরক্ষা ও মানবাধিকার নিয়ে ক্রমবর্ধমান সংঘাতের সর্বশেষতম দফায় চীন নিষেধাজ্ঞা প্রত্যাহার দাবি করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ট্রাম্প প্রশাসনকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর বিষয়ে অভিযোগ করেছেন। চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিম সম্প্রদায়ের ওপর নিগ্রহে আটটি চীনা প্রতিষ্ঠান কাজ করছে বলে সেগুলোকে কালো তালিকাভুক্ত করেছে ওয়াশিংটন।

এর বাইরে আরও ২৪ টি সংস্থা ও সরকার-সংযুক্ত সংস্থার জন্য আমেরিকান প্রযুক্তিতে অ্যাক্সেসের নিয়ন্ত্রণও আরোপ করেছে। তারা বলেছে, সম্ভাব্য সামরিক ব্যবহারের সঙ্গে পণ্য প্রাপ্তি জড়িত থাকতে পারে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তটি আন্তর্জাতিক সম্পর্কের মৌলিক নিয়ম লঙ্ঘন করেছে এবং চীনের স্বার্থকে ক্ষতিগ্রস্ত করেছে। আমরা যুক্তরাষ্ট্রকে ভুল শোধরাতে, প্রাসঙ্গিক সিদ্ধান্ত প্রত্যাহার করতে এবং চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে আহ্বান জানাচ্ছি।

শুক্রবার ঘোষিত পদক্ষেপগুলোর মধ্যে প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে সহ চীনা সংস্থাগুলির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা বাড়ানো হয়েছে। ওয়াশিংটন বলেছে, প্রতিষ্ঠানগুলো নিরাপত্তা হুমকির কারণ হতে পারে।

বেইজিং এর আগে হুয়াওয়ে টেকনোলজিস এবং ভিডিও সুরক্ষা পণ্য সরবরাহকারী হিকভিশন ডিজিটাল টেকনোলজিসহ অন্যান্য সংস্থাগুলোর ওপর আরোপিত নিষেধাজ্ঞার সমালোচনা করেছে।

বেইজিংয়ের পক্ষ থেকে পাল্টা ব্যবস্থা নেওয়া হবে কি না, সে বিষয়ে এখনো মুখ খোলেনি করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে চাপের মুখে থাকা দেশটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar