ad720-90

করোনা প্রতিরোধে ‘ওজোনাইজার’ তৈরি করেছে ইরান


করোনা আটকাতে ওজোনাইজার তৈরি করেছে ইরান। ইরানের আমির কাবির বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এটি তৈরি করেছে বলে জানানো হয়েছে। গোটা বিশ্ব জুড়ে করোনা অতি মহামারীর আকার ধারণ করেছে। ফলে এই ভাইরাসকে আটকাতে অন্যান্য দেশের মতো ইরানও সক্রিয় ভাবে কাজ করছে।

এই যন্ত্রের মাধ্যমে বাইরে থেকে কোনও কেমিক্যাল বা রাসায়নিক পদার্থ দিতে হবে না, এটি সরাসরি বায়ু থেকে অক্সিজেন সংগ্রহ করবে এবং তা থেকে ওজোনে পরিণত করবে।

এই ওজোন ব্যবহার করেই পরিবেশকে জীবাণুমুক্ত করতে পারা যাবে। বাসস্থান, অফিস-আদালত, হাসপাতাল, বন্দর এবং টার্মিনালসহ বিভিন্ন স্থানকে জীবাণুমুক্ত করতে ইরান এবার এই প্রযুক্তি ব্যবহার করবে বলে জানা গিয়েছে।

ওজোন অক্সিজেনেরই একটি প্রকারভেদ। তবে এটি বিষাক্ত। ওজোন পরিবেশকে জীবাণুমুক্ত করতে সাহায্য করে।

গত ফেব্রুয়ারিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে ইরান এই ভাইরাস মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। শনাক্তকরণ কিট, ভেন্টিলেটর ও মেডিক্যাল রোবট থেকে শুরু করে ব্যাপক সংখ্যায় মাস্ক ও পিপিই তৈরিতে সফল হয়েছে ইরান।

গত কয়েক মাস ধরেই করোনায় রীতিমত আক্রান্ত হয়েছে ইরান। ইতিমধ্যে সে দেশে এই রোগে আক্রান্তের সংখ্যা ১,৬৯,৪২৫। এই রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৮,২০৯জন। আক্রান্ত হয়ে সেরে উঠেছেন ১,৩২,০৩৮ জন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar