ad720-90

অন্য কারো ছবি এমবেডে নিষেধ করলো ইনস্টাগ্রাম


এখন থেকে তৃতীয় পক্ষীয় কোনো ওয়েবসাইট বা প্ল্যাটফর্মে কোনো ইনস্টাগ্রাম ব্যবহারকারীর পোস্ট এমবেড করার আগে ‘কপিরাইট লাইসেন্স’-এর জন্য অনুমতি নিতে হবে। না হলে কপিরাইট মামলা হতে পারে নিয়ম লঙ্ঘনকারীর নামে। — খবর ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর।

আর্স টেকনিকার এক প্রতিবেদন বলছে, ফেইসবুক মালিকানাধীন প্ল্যাটফর্মটি এখন থেকে অন্য ওয়েবসাইটে ছবি এমবেড করার কপিরাইট অনুমোদন দেবে না। এতোদিন ব্যবহারকারীদের ধারণা ছিল, সরাসরি ছবি না দেখিয়ে, ইনস্টাগ্রাম এমবেডের মাধ্যমে তা দেখালে কপিরাইট দাবির হাত থেকে রেহাই পাওয়া যাবে।

এ বিষয়ে এক ফেইসবুক মুখপাত্র বলেছেন, “আমাদের শর্তাবলীর কারণে আমরা চাইলে ‘সাব-লাইসেন্স’ দিতে পারি। তবে, আমরা আমাদের এমবেড এপিআই-এর জন্য এরকম কোনো লাইসেন্স দেব না”।

“মূল অধিকারীর কাছ থেকে তৃতীয় পক্ষকে প্রয়োজনীয় অধিকার নিতে বলা হয়েছে আমাদের প্ল্যাটফর্ম নীতিমালায়। কনটেন্ট শেয়ার করার জন্য তাদেরকে অনুমোদন থাকার বিষয়টি নিশ্চিত করতে হবে, যদি আইন অনুসারে কোনো অনুমোদনের প্রয়োজন থেকে থাকে”। – বলেছেন ফেইসবুক মুখপাত্র।

সম্প্রতি নিউ ইয়র্কের এক বিচারক জানিয়েছেন, ইনস্টাগ্রাম নীতিমালার ভিত্তিতে আলোকচিত্রীর অভিযোগ খারিজ করতে পারবে না মার্কিন সাপ্তাহিক নিউজউইক।

এর পরপরই এমবেড বিষয়ে নতুন নিয়ম জানিয়েছে ইনস্টাগ্রাম।   

এবারই প্রথম নয়, এর আগেও ইনস্টাগ্রামের ছবি এমবেড করা নিয়ে আইনি লড়াই হয়েছে। এমবেড করে ছবি ব্যবহার করায়  ম্যাশএবলের মালিক প্রতিষ্ঠান ‘জিফ ডেভিস’-এর সঙ্গে আইনি লড়াইয়ে জড়িয়ে পড়েছিলেন আলোকচিত্রী স্টেফানি সিনক্লেয়ার।

সে সময় অবশ্য আলোকচিত্রীর বিপক্ষেই রায় দিয়েছিলেন বিচারক, রায়ে জানিয়েছিলেন, ‘পাবলিক’ হিসেবে প্ল্যাটফর্মে ছবি পোস্ট করে ছবিকে বৈধ উপায়েই সাবলাইসেন্স করার অনুমতি ইনস্টাগ্রামকে দিয়ে দিয়েছেন আলোকচিত্রী। ফলে ছবিটি এমবেড করে সাইটে ব্যবহার করে কোনো অপরাধ করেনি ম্যাশএবল।    

আর্স টেকনিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে ইনস্টাগ্রাম জানিয়েছে, ব্যবহারকারীদের হাতে এমবেড প্রশ্নে আরও নিয়ন্ত্রণ তুলে দিতে নতুন নতুন পন্থা “খুঁজছে” প্রতিষ্ঠানটি।

এখন শুধু ছবিকে প্রাইভেট করে দিয়ে ছবি এমবেড হওয়া ঠেকাতে পারেন আলোকচিত্রীরা। এতে তাদের ‘ইনস্টাগ্রাম রিচ’ বা কতজনের কাছে ছবি পৌঁছাবে, সে বিষয়টিতে নেতিবাচক প্রভাব পড়ে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar