ad720-90

শারীরীক দূরত্ব নিশ্চিত করতে এআই ব্যবহার অ্যামাজনে


মহামারীর হাত থেকে কর্মীদের সুরক্ষায় ই-কমার্স জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি যথাযথ পদক্ষেপ নিচ্ছে কি না, সে বিষয়ে সম্প্রতি মার্কিন আইনপ্রণেতা এবং ইউনিয়নের কড়া সমালোচনার মুখে পড়েছে অ্যামাজন। এরপরই দূরত্ব বজায় রাখতে ক্যামেরাভিত্তিক এই প্রযুক্তি চালু করেছে প্রতিষ্ঠানটি।

অ্যামাজনের দাবি, গুদামে যেসব কর্মী নিরাপদ দূরত্ব বজায় রাখবেন তাদেরকে মনিটরে সবুজ বৃত্ত দিয়ে চিহ্নিত করা হবে। আর সামাজিক দূরত্ব বজায় রাখছেন না, এমন কর্মীদেরকে লাল বৃত্ত দিয়ে চিহ্নিত করা হবে- খবর বার্তা সংস্থা রয়টার্সের।

অ্যামাজনের নতুন এই ব্যবস্থাকে বলা হচ্ছে ‘ডিসটেন্স অ্যাসিস্টেন্ট’। অ্যামাজন ভবনের ক্যামেরা ফুটেজ ব্যবহার করছে এই প্রযুক্তি।

এআইভিত্তিক এই প্রযুক্তি সকলের জন্য উন্মুক্ত করবে অ্যামাজন। তবে, শারীরীক দূরত্ব বজায় রাখতে এআই প্রযুক্তি ব্যবহার করা প্রথম প্রতিষ্ঠান নয় অ্যামাজন।

রয়টার্সকে অনেক প্রতিষ্ঠানই জানিয়েছে, প্রতিষ্ঠান চালু রাখতে এআই ক্যামেরাভিত্তিক সফটওয়্যার খুবই গুরুত্বপূর্ণ। কারণ, শুধু কর্মী এবং গ্রাহক নয়, এর মাধ্যমে নীতিনির্ধারকদেরকেও দেখানো সম্ভব হবে যে, তারা সামাজিক দূরত্ব বজায় রাখছে এবং এটি পর্যবেক্ষণ করছে।

ইতোমধ্যেই বেশ কিছু ভবনে নতুন এআই প্রযুক্তি চালু করেছে অ্যামাজন। সামনের কয়েক সপ্তাহের মধ্যে এ ধরনের কয়েকশ’ ইউনিট চালু করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar