ad720-90

রক্তদানে উদ্বুদ্ধ করতে কাজ করা হবে: জুনাইদ আহমেদ


জুনাইদ আহমেদ। ফাইল ছবিদেশে বর্তমানে করোনাভাইরাস পরিস্থিতিতে রক্তদান করার বিষয়ে সবাইকে উদ্বুদ্ধ করতে কাজ করার কথা বলেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। আজ বৃহস্পতিবার ফেসবুকের গ্রুপভিত্তিক রক্তদানের উদ্যোগ ব্লাডম্যান বিডি ও ফেসবুকের সাউথ এশিয়া ও সেন্ট্রাল এশিয়ার পলিসি প্রোগ্রামস বিভাগের সঙ্গে এক ভার্চ্যুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে স্বাস্থ্য খাতের উদ্যোগগুলোকে নানাভাবে সাহায্য করা হচ্ছে। রক্তাদানের জন্য ব্লাডম্যান বিডিকেও প্রয়োজনীয় সাহায্য করা হবে। প্রয়োজনে অ্যাপ তৈরির জন্য সিড ফান্ড দেওয়া হবে।

ফেসবুকের পক্ষ থেকে উদ্যোগটিকে প্রযুক্তিগত সহায়তা দেওয়ার কথা জানান ফেসবুকের সাউথ এশিয়া ও সেন্ট্রাল এশিয়ার পলিসি প্রোগ্রামস প্রধান শেলি ঠাকরাল।

ফেসবুকের রক্তদান ফিচারটিকে কাজে লাগিয়ে কাজ করে থাকে ব্লাডম্যান বিডি। গত তিন মাসে তাদের ফেসবুক পেজ ও যোগাযোগ নম্বরে ১২ হাজার কল পাওয়ার কথা জানিয়েছেন ব্লাডম্যান বাংলাদেশের উদ্যোক্তা শাহরিয়ার হাসান।

শেলি ঠাকরাল বলেন, দুই বছর আগে ফেসবুকে রক্তদান ফিচারটি চালু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী ৭ কোটির বেশি মানুষ স্বেচ্ছাসেবী রক্তদাতা হিসেবে সাইন আপ করেছেন। এর মধ্যে বাংলাদেশ থেকেই রয়েছে ৮০ লাখের বেশি রক্তদাতা।

ব্লাডম্যান বাংলাদেশের উদ্যোক্তারা জানান, ২০১৮ সাল থেকে এই টুলটি ব্যবহার করে রক্তদানকারীদের সংখ্যা ৩৭ শতাংশ বেড়েছে।

ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে উদ্যোক্তারা বলেন, বর্তমানে তথ্যপ্রযুক্তি বিভাগের কো-ওয়ার্কিং স্পেসে জায়গা পেয়েছে ব্লাডম্যান। তারা এখন ফেসবুকের রক্তদানের ফিচারটি কাজে লাগাতে আগ্রহী বাংলাদেশের ব্লাড ব্যাংকগুলোকে বিনা মূল্যে প্রশিক্ষণ দিতে আগ্রহী।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar