ad720-90

৩ডি প্রিন্টেড চিকেন নাগেট বানাতে চায় কেএফসি!


বায়োপ্রিন্টিং প্রযুক্তি বানাতে রাশিয়ান প্রতিষ্ঠান ৩ডি বায়োপ্রিন্টিং সলিউশনস-এর সঙ্গে কাজ করবে চিকেন রেস্তোঁরা চেইনটি। মুরগীর কোষ এবং গাছের উপাদান থেকে মুরগীর মাংস প্রিন্ট করবে এই প্রযুক্তি।

কেএফসি’র ‘অন্যন্য’ স্বাদ আনতে রাশিয়ান প্রতিষ্ঠানটিকে ব্রেডিং এবং অন্যান্য মসলা দেবে কেএফসি। এর মাধ্যমে প্রিন্টেড নাগেট-এ আসল মুরগীর স্বাদ ও গঠন আনার চেষ্টা করবে প্রতিষ্ঠান দু’টি– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

কেএফসি’র বর্ণনা অনুযায়ী, বায়োপ্রিন্টিং প্রক্রিয়ায় প্রাণীর উপাদান ব্যবহার করবে তারা। ফলে প্রিন্ট করা কোনো নাগেট নিরামিষ হবে না।

থ্রিডি প্রিন্টারে মাংস তৈরি হয়েছে আগেই। ছবি: রয়টার্স

থ্রিডি প্রিন্টারে মাংস তৈরি হয়েছে আগেই। ছবি: রয়টার্স

কেএফসি’র সঙ্গে অংশীদারিত্বের ঘোষণা দিয়ে ৩ডি বায়োপ্রিন্টিং সলিউশনস-এর সহ-প্রতিষ্ঠাতা ইউসেফ খেসুয়ানি এক বিবৃতিতে বলেন, “প্রাথমিকভাবে ৩ডি বায়োপ্রিন্টিং প্রযুক্তিগুলো বিস্তৃত পরিসরে ওষুধ খাতে ব্যবহার হচ্ছিলো, এখন মাংসের মতো খাবার উৎপাদনেও এর জনপ্রিয়তা বাড়ছে।

“ভবিষ্যতে এ ধরনের প্রযুক্তির দ্রুত উন্নয়ন, আমাদের কাছে ৩ডি প্রিন্টেড মাংস পণ্য আরও সহজলভ্য করবে এবং আমরা আশা করছি কেএফসি’র সঙ্গে অংশীদারিত্বের কারণে যে প্রযুক্তি তৈরি হয়েছে, তা কোষভিত্তিক মাংস পণ্য বাজারে আনার গতি আরও বাড়াবে,”– যোগ করেন খেসুয়ানি।

কেএফসি’র দাবি, চলতি বছর বসন্তে মস্কোতে বায়োপ্রিন্টেড নাগেটের সর্বশেষ পরীক্ষা করবে তারা।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar