ad720-90

ব্যাংকিং সফটওয়্যার আনতে অ্যাডোবি, আইবিএম জোট


গ্রাহকের সংবেদনশীল ডেটা মজুদ করে ব্যাংক যা মার্কিন ব্যাংকগুলোর বেলায় সে দেশটির সরকার কঠোরভাবে নিয়ন্ত্রণ করে। গ্রাহকের ডেটা জোগাড়ের জন্য কোনো ফর্ম রাখার বিষয়টি অন্য কোনো ওয়েবসাইটের জন্য অনেকটাই সহজ। কিন্তু বন্ধকের জন্য ব্যাংক যদি কোনো অ্যাপ্লিকেশন বানাতে চায় তাহলে তথ্য পাওয়ার জন্য ওই ওয়েব পেইজ বানানোর কাজটি অনেক জটিল হয়ে পড়ে।

আপাতত নতুন এই জোটের পরিকল্পনা হলো আইবিএম-এর ক্লাউড ব্যবস্থায় অ্যাডোবির সফটওয়্যার চালানো। ইতোমধ্যেই ব্যাংকে এই সফটওয়্যার ব্যবহারের অনুমোদন দিয়েছে নীতিনির্ধারকরা। এই পদক্ষেপের মাধ্যমে আরও বেশি ব্যাংকিং বিষয়াদি পুরোপুরি ডিজিটাল হবে বলেও দাবি করেছে আইবিএম এবং অ্যাডোবি। — খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এক সাক্ষাৎকারে অ্যাডোবির ডিজিটাল অভিজ্ঞতা বিভাগের মহাব্যবস্থাপক আনিল চাক্রাভার্তি বলেন, “উদাহরণ হিসেবে বলা যায়, এখনও বন্ধকী আবেদনের কিছু অংশ কাগজে এবং কিছু অংশ অনলাইনে করা হচ্ছে।”

“সংবেদনশীল ডেটা শতভাগ ডিজিটাল উপায়ে প্রক্রিয়ার সম্ভাবনা রয়েছে, এটি ওই সম্ভাবনার পথই খুলে দিচ্ছে,” যোগ করেন আনিল।

এদিকে আইবিএম গ্লোবাল মার্কেটস-এর জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট ব্রিজেট ভ্যান ক্রালিগেন বলেন, ব্যাংকগুলোর গ্রাহক ডেটার অভ্যন্তরীণ স্টোরেজগুলোকে ক্লাউডভিত্তিক ব্যবস্থায় যুক্ত করতে পারবে আইবিএম। ফলে “বিপণনের কাজে কোনো ডেটা বাছাই করা হবে তা আরও সহজে বের করা যাবে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar