ad720-90

সিঙ্গাপুরে ডাটা সেন্টার স্থাপন করলো জুম


ডিএমপি নিউজঃ প্রথমবারের মত দক্ষিণ এশিয়ার সিঙ্গাপুরে নতুন ডাটা সেন্টার চালু করেছে ভিডিও কমিউনিকেশন অ্যাপ জুম। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে জুম।

করোনা ভাইরাসের মহামারির সময়কালে সময়োপযোগী ফিচার নিয়ে আসে ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম। লকডাউনে ঘরে বসে দাপ্তরিক কাজ সম্পাদনে বিশ্বজুড়ে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে অ্যাপটি। জনপ্রিয়তার শীর্ষে থাকা স্বত্বেও গ্রাহকের তথ্য এবং সুরক্ষা ফিচার নিয়ে প্রশ্নবিদ্ধ প্রতিষ্ঠানটি। এর ১৮টি সার্ভারের তথ্য একীভূতকরণে কাজ করবে দক্ষিণ এশিয়ার সিঙ্গাপুরে নবনির্মিত এই ডাটা সেন্টার।

জুমের আন্তর্জাতিক শাখার মহাপরিচালক এইব স্মিথ জানান, সিঙ্গাপুরে নবনির্মিত এই ডাটা সেন্টারে বিস্তর পরিসরে কর্মী নিয়োগের পরিকল্পনা করছেন তারা। সাধারণ কর্মীসহ ইঞ্জিনিয়ার এবং সেলস স্টাফ নিয়োগ দেওয়া হবে। এ বছরের শুরুতে জুমের নিরাপত্তা গবেষকরা লক্ষ্য করেন জুমের কলগুলো তাদের চীনা সার্ভার দিয়ে রিরাউট হচ্ছে, যদিও কলগুলো চীনের বাইরের সার্ভার থেকে করা।

প্রতিষ্ঠানটি জানায়, সিঙ্গাপুরে ডাটা সেন্টারটি “সময়ের প্রয়োজনে” নির্মাণ করা হয়েছে। চীনের মূল ডাটা সেন্টার থেকে দেশটির বাইরের গ্রাহকদের সকল তথ্য সরিয়ে নেওয়া হয়েছে। 

স্মিথ জানান, চলতি বছরের জানুয়ারির পর থেকে সিঙ্গাপুরে জুমের ফ্রি সেবা গ্রাহকদের পরিমাণ আগে থেকে ৬৫ ধাপ বেড়ে গেছে। যা কিনা জুমের পেইড ভার্সনের গ্রাহকদের থেকেও ৩ গুন বেশি। এ বছরের মার্চের পর থেকে সিঙ্গাপুরের চার’শরও বেশি স্কুলে ব্যবহার হচ্ছে এই অ্যাপ, দাবি করেন স্মিথ। খবর: রয়টার্স





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar