ad720-90

হুয়াওয়ের ফোন আপডেট পাবে তো?


হুয়াওয়ের স্মার্টফোন। ছবি: রয়টার্সচীনের প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ে নিশ্চিত করেছে, তাদের বর্তমান স্মার্টফোনগুলোতে সফটওয়্যার ও নিরাপত্তা হালনাগাদ চালু থাকবে। বর্তমান ডিভাইসগুলো কোনো সমস্যায় পড়বে না। টুইটারে হুয়াওয়ের পক্ষ থেকে এক ব্যবহারকারীর প্রশ্নের জবাবে এ তথ্য জানানো হয়।

অফিশিয়াল হুয়াওয়ে মোবাইল টুইটার থেকে বলা হয়, ‘বর্তমান ডিভাইসে কোনো প্রভাব পড়বে না। আমরা নিরাপত্তা ও সফটওয়্যার হালনাগাদ চালিয়ে যাব। আমরা সব সময় তা করেছি।’

হুয়াওয়ের পক্ষ থেকে সফটওয়্যার হালনাগাদ করার তথ্যের সত্যতা নিশ্চিত করা হলেও গুগলের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়নি। তারা এ নিয়ে কোনো কথাও বলেনি।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়া হুয়াওয়ের জন্য সফটওয়্যার হালনাগাদ পাওয়ার বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে এসেছে। হুয়াওয়েকে দেওয়া লাইসেন্স যুক্তরাষ্ট্র অনুমোদন না করায় প্রতিষ্ঠানটির স্মার্টফোন ঝুঁকিতে পড়েছে।

‘ওয়াশিংটন পোস্ট’-এর এক প্রতিবেদনে জানানো হয়, মার্কিন লাইসেন্স না থাকায় অ্যান্ড্রয়েড ফোনের সমর্থন হারিয়েছে হুয়াওয়ে। ১৩ আগস্ট হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে।

এক বছরের বেশি সময় ধরে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান হুয়াওয়ে ও এর মার্কিন অংশীদার মার্কিন সরকারের কাছ থেকে সাময়িক লাইসেন্স পেয়ে আসছে। কয়েকবার তাদের লাইসেন্সের মেয়াদ বাড়ানো হলেও এবার লাইসেন্সের মেয়াদ বাড়ানো হয়নি। এতে হুয়াওয়ের পুরোনো ফোন ব্যবহারকারীদের জন্য নতুন আপডেট পাওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে।

‘ওয়াশিংটন পোস্ট’-এর এক প্রতিবেদনে জানানো হয়, মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকায় হুয়াওয়ের স্মার্টফোনে সমর্থন দিতে পারছে না গুগল। ২০১৯ সালের ১৬ মের আগে তৈরি যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন অবশ্য এখনো গুগলের নিরাপত্তা হালনাগাদ ও গুগলের অ্যাপগুলোর সাধারণ হালনাগাদ পাওয়ার যোগ্য। তবে শর্ত হচ্ছে, হুয়াওয়ে যদি সফটওয়্যার হালনাগাদ করতে গিয়ে কোনো কিছু পরিবর্তন করে, তবে গুগল এতে সাহায্য করবে না।

হুয়াওয়ের জন্য আরও আশঙ্কার কথা হচ্ছে, তারা ভবিষ্যৎ সফটওয়্যার আপডেটে গুগল অ্যাপ সরবরাহ করতে পারবে না। এসব ডিভাইস ২০১৯ সালের ১৬ মের আগে তৈরি হলেও এতে সফটওয়্যার আপডেটে গুগল অ্যাপ সমর্থন করবে না। কারণ, হুয়াওয়ের সব আপডেট গুগলের কাছ থেকে সনদ নিতে হবে। কিন্তু মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞার কারণে ও লাইসেন্স না থাকায় গুগল তাদের সমর্থন দেবে না।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়লেও হুয়াওয়ের দ্বিতীয় প্রান্তিকের আয় অবশ্য আশাবাদ জাগাচ্ছে। বাজার গবেষণাপ্রতিষ্ঠান ক্যানালিস বলছে, বিশ্বে স্মার্টফোন বাজারে আনার দিক থেকে এপ্রিল থেকে জুন মাসে শীর্ষস্থান দখল করেছে প্রতিষ্ঠানটি।

ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়, ৯ বছরের মধ্যে এবারই কোনো প্রান্তিকের হিসাবে স্যামসাং ও অ্যাপল ছাড়া ভিন্ন কোনো কোম্পানি স্মার্টফোন বাজারে শীর্ষে উঠেছে। হুয়াওয়ে বছরের দ্বিতীয় প্রান্তিকে ৫ কোটি ৫৮ লাখ ইউনিট স্মার্টফোন বাজারে এনেছে। হুয়াওয়ের জন্য সুখবর হচ্ছে, তাদের স্থানীয় বাজারে ৭০ শতাংশের বেশি দখল ছাড়িয়ে গেছে।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar