ad720-90

আদালতে অ্যাপল: পৃথক চুক্তি চেয়েছিল ফোর্টনাইট নির্মাতা


শুক্রবারের এক আদালত নথিতে অ্যাপলের এ বক্তব্য উঠে এসেছে বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। ক্যালিফোর্নিয়ার ফেডারেল বিচারক যাতে ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমসের আবেদনে সাড়া না দেন, সেজন্য নিজস্ব বক্তব্য উপস্থাপন করেছে অ্যাপল।

এপিক গেইমস আদালতের নিষেধাজ্ঞা চেয়ে বিচারকের কাছে অনুরোধ জানিয়েছিল, তাদের যেন অ্যাপ স্টোর থেকে বাদ না দেয় অ্যাপল। কারণ তাতে “অপূরণীয় ক্ষতি” হয়ে যাবে।

অ্যাপলের বক্তব্য প্রসঙ্গে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি এপিক গেইমস।

এ মাসের শুরুতে ইন-অ্যাপ পারচেস বিতণ্ডতায় ফোর্টনাইটকে নিজ প্ল্যাটফর্ম থেকে মুছে দিয়েছে অ্যাপল। পরে একই কাজ করেছে গুগলও, নিজেদের প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে গেইমটিকে। পরে অ্যাপলের বিরুদ্ধে আইনের আশ্রয় নেয় ফোর্টনাইট নির্মাতা এপিক গেইমস, অ্যাপল অ্যান্টিট্রাস্ট আইন ভাঙছে বলে অভিযোগ করে।

অ্যাপলের বিরুদ্ধে ফের আরেকবার আরেকবার আদালতের শরণাপন্ন হয় এপিক। দ্বিতীয়বার প্রতিষ্ঠানটি জানায়, অ্যাপল তাদেরকে ডেভেলপার কর্মসূচী থেকেও বাদ দেওয়ার হুমকি দিয়েছে।

অ্যাপল ওই কাজ করলে আইওএস প্ল্যাটফর্ম থেকে বাদ পড়বে এপিকের সফটওয়্যার টুল আনরিয়েল ইঞ্জিন। সফটওয়্যার টুলটির অসংখ্য অ্যাপ নির্মাতা ব্যবহারকারীকে খুঁজে নিতে হবে বিকল্প। অ্যাপল যাতে তাদের ডেভেলপার কর্মসূচী থেকে বাদ না দিতে পারে, সেজন্য আদালতের হস্তক্ষেপ চেয়েছিল প্রতিষ্ঠানটি।

শুক্রবার অ্যাপল বলেছে, অ্যাপ স্টোর থেকে ফোর্টনাইটের বাদ পড়াটা এপিক গেইমসের “নিজেদের তৈরি ক্ষত” এবং ওকল্যান্ডের ডিস্ট্রিক্ট বিচারক ইয়োভেন গনজালেস রজারসের কাছে এপিকের অনুরোধ না রাখার আবেদন জানায়।

এ প্রসঙ্গে অ্যাপল নথিতে লিখেছে, “এপিক ভালো করেই জানতো, অ্যাপলের প্রক্রিয়া ও চুক্তি লঙ্ঘন করে অ্যাপলের সঙ্গে তারা নিজেদের সম্পর্ক – আনরিয়েলসহ অন্যান্য প্রকল্পকে- মারাত্নক ঝুঁকির মধ্যে ফেলছে। তারপরও এপিক হিসেব করে লঙ্ঘনের সিদ্ধান্ত নিয়েছে এবং দৌঁড়ে আদালতে এসে দাবি করেছে তাদের গ্রাহক ক্ষতিগ্রস্থ হচ্ছে।”

আরও খবর:


অ্যাপলের বিরুদ্ধে ফের আদালতে ফোর্টনাইট নির্মাতা
 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar