ad720-90

জীবাণুনাশে ‘ইউভি ছড়ি’ বানাচ্ছে বোয়িং


কোভিড-১৯ বাস্তবতায় নানা ধরনের জীবাণুনাশক প্রযুক্তি উদ্ভাবনে ব্যস্ত উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানগুলো, বোয়িংয়ের এই ছড়িও সেরকমই এক উদ্ভাবন।

বোয়িংয়ের উদ্ভাবিত ইউভি ছড়িটির ব্যবহার শুরু হলে, বাড়তি করে আর অ্যালকোহল ও অন্যান্য জীবাণুনাশকের প্রয়োজন পড়বে না। এতে করে স্পর্শকাতর বৈদ্যুতিক যন্ত্রপাতিও ক্ষতির হাত থেকে রেহাই পাবে। – জানিয়েছেন বোয়িংয়ের প্রধান প্রকৌশলী রে লাটারস।

রয়টার্সের প্রতিবেদন বলছে, আরও ১৩টি উড়োজাহাজ নির্মাণ সংস্থার সঙ্গে প্রযুক্তিটি নিয়ে কাজ করছে বোয়িং। প্রযুক্তিটিকে লাইসেন্সের বিনিময়ে অন্যান্য প্রতিষ্ঠানকে দেওয়ার পরিকল্পনা রয়েছে বোয়িংয়ের। ছড়িটির বাণিজ্যিক ব্যবহারের লক্ষ্যে তৃতীয় পক্ষীয় প্রতিষ্ঠানকে নিয়োগ দিতে শুরু করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তিটির প্রধান পরীক্ষক বোয়িংয়ের কারিগরি বিভাগের কেভিন কালাহান জানিয়েছেন, ছড়িটির প্রটোটাইপ “বেশ দৃঢ় আকর্ষণ” তৈরি করতে পেরেছে। সেবাদাতারা মনে করছেন, কোভিড-১৯ মহামারী কমে আসতে থাকার সময়টিতে এ প্রযুক্তির মাধ্যমে উড্ডয়নে আত্মবিশ্বাস ফিরিয়ে আসা সম্ভব হবে।

বর্তমানে অনেক এয়ারলাইন ইলেট্রোস্ট্যাটিক জীবাণুনাশ পন্থা ব্যবহার করছে। এর সংস্পর্শে আসা মাত্র ভাইরাস মারা পড়ে। এর পাশাপাশি ব্যবহৃত হচ্ছে অ্যান্টি-মাইক্রোবায়াল স্প্রে যা ৩০ দিনের জন্য প্রলেপ তৈরি করে রাখে।

উড়োজাহাজ পৃষ্ঠের জন্য বোয়িং এক অ্যান্টি-মাইক্রোবায়াল প্রলেপ তৈরি করছে বলেও উল্লেখ করেছে রয়টার্স।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar