ad720-90

কর্কশ, অন্যায্য, জটিল প্রশ্নই প্রাপ্য প্রযুক্তি প্রতিষ্ঠানের: বিল গেটস


পডকাস্টের সঞ্চালক ড্যাক্স শেফার্ডকে গেটস বলেন, “আপনি যদি আমার বা তাদের কারও মতো সফল হন তাহলে কর্কশ, অন্যায্য, জটিল প্রশ্নই আপনার প্রাপ্য। আপনার উপর চাপ দেওয়াটা সরকারের এখতিয়ার। অনেক বেশি সফল খাতেই এ ধরনের চাপ আসে। এটা ঠিকই আছে।”

অ্যান্টিট্রাস্ট তদন্তের অংশ হিসেবে ২৯ জুলাই শুনানিতে হাউস জুডিশিয়ারি কমিটির মুখোমুখি হয়েছেন অ্যাপল, গুগল, ফেইসবুক এবং অ্যামজন প্রধান। ওই শুনানির বিষয়েই কথা বলছিলেন এক সময়ের মাইক্রোসফট প্রধান।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, বিস্তৃত এই পডকাস্ট সাক্ষাৎকারে কোভিড-১৯ টিকা নিয়ে নিজ ফাউন্ডেশনের কাজের কথাও বলেছেন গেটস।

পাশাপাশি মাইক্রোসট কীভাবে শুরু হলো সে বিষয়েও কথা বলেছেন তিনি। এ ছাড়াও প্রযুক্তি উদ্যোক্তরা তারকা হয়ে উঠলে এর সঙ্গে মানিয়ে নিতে কিছুটা সময় লাগে বলেও নিজের মত প্রকাশ করেছেন গেটস।

তিনি প্রয়াত অ্যাপল প্রধান স্টিভ জবসের মতো ‘শক্ত’ ছিলেন না বলে মন্তব্য করার সঙ্গে সঙ্গে অ্যাপলে ফেরার পর জবস যেভাবে প্রতিষ্ঠানের মোড় ঘুরিয়ে দিয়েছেন তার প্রশংসাও করেছেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা।

জবসের অসাধারণ প্রতিভায় ঈর্ষান্বিত হয়েছিলেন স্বীকার করে গেটস বলেন, “জবস ছিলেন একজন জিনিয়াস, তিনি যা করেছেন, বিশেষভাবে যখন অ্যাপলে ফিরে আসেন, যা করেছেন কেউই সেটা করতে পারতো না। আমি সেটা করতে পারতাম না।”

“মানুষকে অনুপ্রাণিত করতে তিনি অনেক বড় যাদুকর ছিলেন। কিন্তু আমিও ছোট যাদুকর ছিলাম” বলে মজা করে তিনি বলেন, “তাই তার মন্ত্র আমার ওপর কাজ করেনি।”

“আমি অত্যন্ত ঈর্ষান্বিত ছিলাম।” – জবস বিষয়ে যোগ করেন দীর্ঘতম সময়ের জন্য বিশ্বের এই শীর্ষ ধনী।

নিজের ব্যক্তিগত কিছু ঘাটতির কথাও জানিয়েছেন মাইক্রোসফট সহ-প্রতিষ্ঠাতা। “আমি সামাজিকভাবে তেমন দারুণ কেউ নই। আমি রান্না করতে জানি না এবং আমি লজ্জিত যে, আমি অন্য কোনো ভাষায় সাবলীলভাবে কথাও বলতে পারি না,” বলেন গেটস।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar