ad720-90

অনলাইনে ইমেজ কম্প্রেস করার জন্য সেরা ১০ টি অনলাইন টুল


হেলো ফ্রেন্ডস, আজ আমি আপনাদের সাথে কোয়ালিটি লস না করেই ইমেজ কম্প্রেস করার জন্য সেরা কয়েকটি অনলাইন টুল নিয়ে কথা বলবো। তো টুল গুলো নিয়ে কথা বলার আগে কিছু কথা বলি।

কেন ইমেজ কম্প্রেস করবেন?

বন্ধুরা আমাদের যাদের নিজস্ব ওয়েবসাইট আছে তাদের এই টুল গুলো প্রয়োজন। দুইটি কারনে আপনার ইমেজ কম্প্রেস করার প্রয়োজন হতে পারে।

বন্ধুরা আমাদের যাদের নিজের একটি ব্লগ আছে এবং শেয়ারড হোস্টিং ইউজ করি তাদের সাইটের ইমেজগুলো হোস্ট করার জন্য অনেক স্পেসের প্রয়োজন হয়। যার জন্য একটি নির্দিষ্ট পরিমান পেমেন্ট করতে হয়  এছাড়া যারা আপনাদের সাইট ভিজিট করে তাদের সাইট লোড হতে বেশী সময় লাগে। তবে আপনি যদি ইমেজ গুলো সাইজে কম্প্রেস করে পোস্ট করেন তাহলে সাইট দ্রুত লোড হবে সেই সাথে আপনার ইমেজ হোস্ট করার জন্য কম হোস্টিং এঁর প্রয়োজন হবে, সেই সাথে আপনার ভিজিটর আপনার সাইট দ্রুত অ্যাক্সেস করতে পারবে। অনেক ভালো তাই না? হ্যাঁ অবশ্যই ভালো, তাই আমি আজ আমি অনলাইনে ইমেজ কম্প্রেস করার জন্য কয়েকটি অনলাইন টুল শেয়ার করবো। তো চলুন শুরু করা যাক।

 

আরো পড়ুনঃ আপনার অনলাইন একাউন্ট সুরক্ষিত রাখার জন্য যা যা করা উচিত

 

কোনো কোয়ালিটি লস না করেই ইমেজ কম্প্রেস করার জন্য জেপিইজি ওপটিমাইজার হলো সেরা অনলাইন টুল। তো আপনি যদি আপনার ব্লগে ইউজ করার জন্য ইমেজ কম্প্রেস করতে চান তাহলে আমি বলবো এটাই আপনার জন্য সেরা টুল। এই টুল দিয়ে আপনি টাইপের ইমেজ কম্প্রেস করতে পারবেন। এটা ওয়েব ভিত্তিক একটা সম্পূর্ণ ফ্রী টুল।

আপনি যদি ইমেজের কোয়ালিটি ঠিক রেখেই ইমেজ সাইজে কম্প্রে করত চান তাহলে আপনি অপটিমিজিলা ট্রায় করতে পারেন। এটি একটি টপ রেটিং যুক্ত একটি ইমেজ কম্প্রেস করার টুল। একতি মজার বিষয় হলো এই টুলটি ইমেজ কনভার্ট করার পর ইমেজের আগের এবং পরের উভয় সংস্করণ দেখায়।

TinyPNG একটি টপ রেটিং ইমেজ কম্প্রেসর টুল। এটা ইনলাইনে সকলের কাছে একটি স্মার্ট পিএনজি এবং জেপিজি কম্প্রেসর হিসেবে পরিচিত। এটা ইমেজের কোয়ালিটি ঠিক রেখে পারফেক্ট ভাবে ইমেজ কম্প্রেস করতে পারে। এই ওয়েব ভিত্তিক ইমেজ কম্প্রেসর টুলটি সম্পূর্ণ রুপেই ফ্রী। এই টুলে একটি বড় সুবিধা হলো এখানে আপনি একই সাথে সর্বচ্চ ২০ টি ইমেজ সিলেক্ট করে আপলোড করতে পারবেন। তাই ফ্রী টুল হিসেবে এটি আমার কাছে একটি অসাধারন টুল।

আপনি যদি সহজেই কম্প্রেস করার মতো কোনো টুল খুজেন তাহলে কম্প্রেসনাউ আপনার জন্য একটি ভালো সমাধা হতে পারে। এই টুলটি জেপিইজি, জেপিজি, পিএনজি এবং গিফ টাইপের ইমেজ কম্প্রেস করতে পারে। মজার বিষয় হলো এই টুলটি আপনি কত পারসেন্ট কম্প্রেস করতে চান সেটা সিলেক্ট করতে দেয়।

গিফ্ট অফ স্পিড একটি দ্রুততর ইমেজ কম্প্রেসর টুল। এটাও কোয়ালিটি লস ছাড়াই ইমেজ কম্প্রেস করতে পারে। এটা একটি দ্রুততর টুল হলেও এটার একটি খারাপ দিক হলো এটা মাল্টিপল ইমেজ আপলোড সাপোর্ট করে না।

কম্প্রেস জেপিইজি আপনার জন্য একটি বেস্ট অনলাইন ইমেজ কম্প্রেসর টুল হতে পারে। এটাতে সর্বচ্চ ২০ টি ইমেজ একই সাথে আপলোড করে কম্প্রেস করতে পারেন।

উপরে আপনারা TinyPNG নামক একটি টুল দেখেছেন যেটা পিএনজি টাইপের ইমেজ কম্প্রেস করার জন্য ইউজ করা হয়। এবার এলো TinyJPG এঁর পালা এটা জেপিজি এবং জেপিইজি টাইপের ইমেজ কম্প্রেস করার জন্য ইউজ করা হয়। এটাতেও আপনি সর্বচ্চ ২০ টি ইমেজ সিলেক্ট করে আপলোড করতে পারেন।

এটা মুলত একটি ইমেজ রিসাইজ করার টুল। তাই আপনি যদি ইমেজ রিসাইজ করার কোনো টুল খুজে থাকেন তাহলে আপনি এটা ট্রায় করতে পারেন।

এটাই এই লিস্টের মধ্যে একমাত্র ইমেজ কম্প্রেসর টুল যেটা সব ফরম্যাটের ইমেজ কম্প্রেস করতে পারে। ইমেজ অপ্টিমাইজার টুলটি ইউজ করে আপনি একই সাথে ইমেজ রিসাইজ করতে পারেন এবং কম্প্রেস করতে পারেন। এই টুলটির উইন্ডজ সফট ওয়্যার রয়েছে যেটা ইউজ করে আপনি অফলাইনে ইমেজ কম্প্রেস করতে পারেন।

PS2PDF এই সাইটটিতে অনেক টুল রয়েছে। এই সাইট ইউজ করে আপনি যেসব কাজ করতে পারেন।

  • কম্প্রেস পিডিএফ
  • ইমেজ থেকে পিডিএফ কনভার্ট
  • ম্যারেজ পিডিএফ
  • কম্প্রেস ইমেজ

 

আরো পড়ুনঃ ফেসবুকে ভিডিও অটো প্লে ডিসেবল করে আপনার ডেটা বাঁচান

 

তো বন্ধুরা এই ছিলো আজকের আর্টিকেল ,ভালো লাগলে আমার ব্লগ সাইট ভিজিট করার অনুরোধ রইলো, ধন্যবাদ।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar