ad720-90

ড্রোননির্ভর সরবরাহ পরীক্ষার অনুমতি পেলো অ্যামাজন


সোমবার এ ব্যাপারে জানিয়েছে অ্যামাজন। রয়টার্স উল্লেখ করেছে, ৩০ মিনিট বা তার চেয়েও কম সময়ে স্বচালিত ড্রোন দিয়ে পণ্য পৌঁছে দিতে চাইছে অ্যামাজন, প্রতিষ্ঠানটি সেবাটির নাম দিয়েছে ‘অ্যামাজন প্রাইম এয়ার’।

এ ধরনের সরবরাহ কার্যক্রম পরীক্ষা করে দেখার জন্য যুক্তরাষ্ট্রের আকাশ পথ ও বাহন সম্পর্কিত ফেডারেল সংস্থা ‘ইউএস ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের” (এফএএ) কাছে আবেদন করেছিল অ্যামাজন। সম্প্রতি সে আবেদনেরই ‘হ্যাঁ বাচক’ উত্তর মিলেছে।

এর আগে ‘ড্রোনের মাধ্যমে সরবরাহের’ এফএএ অনুমোদন পেয়েছিল গুগলের মালিক প্রতিষ্ঠান অ্যালফাবেটের ‘উইং’ এবং ‘ইউনাউটেড পার্সেল সার্ভিস ইনকর্পোরেটেড’। আরও অনেক প্রতিষ্ঠান অনুমোদনের অপেক্ষায় রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

সাস্প্রতিক সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করেছে ড্রোননির্ভর সরবরাহ সেবা। এ বছরের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার একটি হাসপাতালে চিকিৎসা ও ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সরবরাহের অনুমতি পেয়েছিল ড্রোন প্রতিষ্ঠান জিপলাইন।

মার্কিন যুক্তরাষ্ট্রে এবারই প্রথম দৃষ্টিসীমার বাইরে ড্রোনভিত্তিক সরবরাহ সেবার অনুমতি দিয়েছিল এফএএ। এর ফলে, যাওয়া আসা মিলে ৪৮ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার অনুমোদন পেয়েছিল জিপলাইনের ড্রোন।

এ বছরের মে মাসের শেষে, স্কটল্যান্ডের এক দ্বীপে অবস্থিত হাসপাতালে সুরক্ষা সরঞ্জামাদি পাঠাতে ড্রোন ব্যবহারের পরিকল্পনা করা হয়েছিল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar