ad720-90

‘যুক্তরাষ্ট্র-হং কং’ ডেটা কেবলের পরিকল্পনা বাতিল


বিবিসি’র প্রতিবেদন বলছে, এই কেবলের মাধ্যমে চীন ডেটা চুরি করতে পারে, মার্কিন সরকারের এমন শঙ্কার কারণেই পরিকল্পনাটি বাতিল করেছে প্রতিষ্ঠানগুলো।

প্যাসিফিক লাইট কেবল নেটওয়ার্ক (পিএলসিএন) নামের এই প্রকল্পের অংশগ্রহণ ছিলো গুগল এবং ফেইসবুকসহ অন্যান্য মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানের।

ইতোমধ্যেই মার্কিন যোগাযোগ কর্তৃপক্ষের কাছে প্রকল্পের নতুন পরিকল্পনা জমা দিয়েছে প্রতিষ্ঠানগুলো। নতুন পরিকল্পনায় শুধু ফিলিপিন্স এবং তাইওয়ানকে যুক্ত করবে এই ডেটা কেবল। ১২ হাজার আটশ’ কিলোমিটার দীর্ঘ এই কেবলটি ইতোমধ্যেই বসানোর কাজ শেষ হয়েছে।

কাজ শেষ হলেও এখনও সক্রিয় হয়নি কেবলটি। সক্রিয় করতে হলে মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশনের অনুমতি লাগবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

২০১৬ সালে নতুন এই প্রকল্পটি ঘোষণা দেয় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর একটি জোট।

সে সময় গুগল বলেছিলো, “কেবলটি হং কংকে যথেষ্ট ক্ষমতা দেবে, যাতে লস অ্যাঞ্জেলেসের সঙ্গে একই সময়ে আট কোটি এইচডি ভিডিও কনফারেন্স চালানো সম্ভব হবে।”

এই কেবলটির মাধ্যমে প্যাসিফিক লাইট ডেটা কোম্পানির সঙ্গে কাজ করছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

হং কংয়ের ল্যান্ডিং স্টেশনটি চীনের ড. পেং গ্রুপের তত্ত্বাবধানে চলার কথা ছিলো। চীনের সবচেয়ে বড় ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর একটি এই পেং গ্রুপ।

চীনা গোয়েন্দা এবং নিরাপত্তা সংস্থার সঙ্গে পেংয়ের সংশ্লিষ্টতা রয়েছে দাবি করে জাতীয় নিরাপত্তার ঝুঁকি বিষয়ে শঙ্কা প্রকাশ করেছে মার্কিন কর্তৃপক্ষ।

বিবিসিকে গুগলের এক মুখপাত্র বলেছেন, “আমরা নিশ্চিত করছি যে পিএলসিএন-এর মূল আবেদনটি তুলে নেওয়া হয়েছে এবং যুক্তরাষ্ট্র থেকে তাইওয়ান এবং যুক্তরাষ্ট্র থেকে ফিলিপিন্সের অংশটির জন্য নতুন আবেদন জমা দেওয়া হয়েছে।”

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের সম্পর্কে তিক্ততা বেড়ে চলেছে কয়েক মাস ধরেই। তারই প্রেক্ষিতে এবার এই ডেটা কেবল প্রকল্প নিয়ে শঙ্কা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar