ad720-90

ভুয়া খবর ঠেকাতে প্রযুক্তি জায়ান্টদের আরও কিছু করা উচিত: ইইউ


সম্প্রতি করোনাভাইরাস নিয়ে ভুয়া খবর ছড়ানো বেড়েছে। এ কারণে পরিস্থিতি সামাল দিতে সামাজিক মাধ্যমগুলোকে আরও সক্রিয় হওয়ার বিষয়টিও আবার সামনে এসেছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

কঠোর নীতিমালা প্রয়োগের লক্ষ্যে ২০১৮ সালে একটি আচরণবিধিতে’ স্বাক্ষর করেছে মোজিলা এবং বিজ্ঞাপন খাতের আরও বাণিজ্যিক সদস্য। পরে এই দলে যোগ দিয়েছে মাইক্রোসফট এবং টিকটক।

ইউরোপিয়ান কমিশন বলছে, প্রথম এক বছর মূল্যায়নের পর দেখা গেছে, আচরণবিধির বেশ কিছু সীমাবদ্ধতা রয়েছে।

সীমাবদ্ধতা নিয়ে  ইউরোপিয়ান কমিশনের প্রতিবেদন বলছে, “এগুলোকে চারটি বিস্তৃত শ্রেণিতে ভাগ করা যায়: প্ল্যাটফর্ম এবং সদস্যদের মধ্যে সঙ্গতিহীন এবং অসম্পূর্ণ আচরণবিধির ব্যবহার, অভিন্ন সংজ্ঞার অভাব, আচরণবিধির প্রতিশ্রুতিগুলোর কিছু ফাঁকফোকর এবং আচরণবিধির ক্ষেত্রে স্ব-নিয়ন্ত্রিত প্রকৃতির সীমাবদ্ধতা।”

নতুন ঝুঁকি প্রতিহত করতে আরও পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন কমিশনের মান এবং স্বচ্ছতা বিভাগের ভাইস প্রেসিডেন্ট ভেরা জৌরভা।

জৌরভা বলেন, “আমরা যখন নতুন ঝুঁকির সম্মুখীন হচ্ছি, সময় এসেছে আরও সামনে এগোনোর এবং নতুন পদক্ষেপের প্রস্তাবনা করার। প্ল্যাটফর্মগুলোকে আরও স্বচ্ছ হতে হবে। তাদেরকে উন্মুক্ত হতে হবে এবং অন্যান্য বিষয়ের পাশাপাশি ডেটায় আরও ভালো প্রবেশাধিকার দিতে হবে।”

বর্তমানে ইউরোপিয়ান ডেমোক্রেসি অ্যাকশন প্ল্যান-এ কাজ করছেন জৌরভা, যাতে ডিজিটাল হুমকিগুলোর ক্ষেত্রে গণতন্ত্র আরও প্রাণবন্ত হয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar