ad720-90

প্রযুক্তি জায়ান্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা চান দুই ডেমোক্রেট


রয়টার্স মন্তব্য করেছে, দুই মেরুতে বিভক্ত রাজনৈতিক পরিবেশে রিপাবলিকান প্রশাসনের সঙ্গে একমত হওয়ার মতো এমন ঘটনা বেশ দুর্লভ।

গুগল এবং অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট তদন্ত চালাচ্ছে মার্কিন বিচার বিভাগ। সংশ্লিষ্ট সূত্ররা বলছেন, বিচার বিভাগ এ মাসের শুরুতে ইন্টারনেট জায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করার পরিকল্পনা করেছে। গুগলের অসংখ্য বাণিজ্যিক সত্তা থাকলেও মূলত সার্চ ও বিজ্ঞাপনের দিকেই মনোযোগ তাদের।

এ রকম একটি সময়ে বৃহস্পতিবার এক টুইট বার্তায় সিনেটর এলিজাবেথ ওয়ারেন অভিযোগ তুলেছেন, গুগল “নিজ আকৃতির মাধ্যমে অন্যদের হয়রানি করে।” দীর্ঘদিন ধরেই বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের সমালোচনা করে আসছেন হার্ভার্ড ল’ স্কুলের সাবেক এই অধ্যাপক।

টুইটে এক বছরের আগের উদ্বেগ তুলে ধরেছেন তিনি। ওই সময়ে তিনি বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের বেশ কিছু ব্যবসায়িক সংযুক্তির ব্যাপারে কথা বলেছিলেন। অ্যান্টিট্রাস্ট প্রয়োগকারীদের অনুরোধ জানিয়েছিলেন, গুগলকে যাতে বাধ্য করে নিজেদের অধীনস্থ ম্যাপিং প্রতিষ্ঠান ‘ওয়েজ’, সংযুক্ত গৃহস্থালী পণ্য ‘নেস্ট’ এবং বিজ্ঞাপন ব্যবস্থাপনা টুল ‘ডাবলক্লিক’ বিক্রি করতে।

“আমাদের দেশের ভালোর জন্য, আমাদের নিয়ন্ত্রকদের আক্রমণাত্মক পদক্ষেপের জন্য দাবি জানাতে হবে, – যাতে পরে পস্তাতে না হয়।” – বলেছেন ওয়ারেন।

প্রায় একই সুরে কথা বলেছেন ফেডারেল ট্রেড কমিশনের ডেমোক্রেটিক কমিশনার রোহিত চোপড়াও। শুক্রবার ‘প্রযুক্তি টাইটান’দের বিরুদ্ধে তদন্ত করার ব্যাপারে সমর্থন জানিয়েছেন তিনি, কিন্তু সরাসরি গুগলের নাম নেননি।  

“কোনো প্রতিষ্ঠান, যতো বড়ই হোক না কেন, আইনের উর্ধ্বে নয়। নিয়ম ভাঙা প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়ন্ক্রদের ব্যবস্থা নেওয়ার এখনই সময়।” – শুক্রবারের টুইটে লিখেছেন তিনি।

টুইটের ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar