ad720-90

জি স্যুটের নতুন নাম ‘গুগল ওয়ার্কস্পেস’


মঙ্গলবার নাম পরিবর্তনের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে অ্যালফাবেট। ২০১৬ সালে জি স্যুট ব্র্যান্ডটি বাজারে পা রেখেছিল। নতুন আরও ফিচার যোগ হচ্ছে ব্যবসায়িক টুল প্যাকেজটিতে। সে কথা মাথায় রেখেই নাম পরিবর্তন করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, গুগল ওয়ার্কস্পেসে চাইলে এখন থেকে সহকর্মীদের সঙ্গে ভিডিও চ্যাটিং সম্ভব হবে। নথি-সম্পাদনা উইন্ডোর নিচেই ছোট একটি বাক্স আকৃতির উইন্ডোতে দেখা যাবে সহকর্মীকে।

করোনাভাইরাস মহামারীর সময়টিতে অনলাইন ব্যবসায়িক টুলের চাহিদা বেড়েছে। গুগল এবং মাইক্রোসফটের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও অনেক ক্ষেত্রে নিজ নিজ সেবাকে নতুন আঙ্গিকে সাজানোর কথা ভাবছে। ফলে ‘ভার্চুয়াল কফি ব্রেকের’ মতো নিত্যনতুন ফিচারের দেখা মিলছে হরহামেশাই।

গুগলের ভাইস প্রেসিডেন্ট হাভিয়ের সলতেরো বলেছেন, নতুন নামের মাধ্যমে “কাজ যে কার্যালয় নামের বাহ্যিক একটি স্থানে হয় না” তা প্রতিফলিত হচ্ছে।

গুগলের যে গ্রাহকরা জিমেইল, গুগল ডকস, এবং অন্যান্য টুলের জন্য অর্থ খরচ করেন না, তারাও নতুন ফিচার পাবেন। তবে, সেজন্য আগামী কয়েক মাস অপেক্ষা করতে হতে পারে।

গুগল জানিয়েছে, তাদের মোট অ্যাকাউন্টের সংখ্যা দুইশ’ ৬০ কোটি। এর মধ্যে ‘পেইড’ ও ‘ফ্রি’ দুই ধরনের অ্যাকাউন্টই রয়েছে। প্রতি মাসে গুগল সেবায় অ্যাকাউন্টগুলো সক্রিয় থাকে বলেও উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar