ad720-90

ইনস্টাগ্রামের এক দশক


ডিএমপি নিউজঃ ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের জন্মদিন আজ। ১০ বছর আগে এই দিনে যাত্রা শুরু করে প্লাটফর্মটি। ধীরে ধীরে এটি ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। বর্তমানে ইনস্টাগ্রামের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটিরও বেশি।

২০১০ সালের ৬ অক্টোবর দুই মার্কিন কেভিন সিসটর্ম এবং মাইক ক্রিগার তৈরি করেন এক অভিনব সোশ্যাল মিডিয়া। ইনস্টগ্রাম একটি অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যম যার মাধ্যমে সবচেয়ে দ্রুত ফটো শেয়ারিং, ভিডিও শেয়ারিং করা যায়। ইনস্টাগ্রাম এর মাধ্যমে ছবি এবং ১৫ সেকেন্ডের দৈর্ঘ্যের ভিডিও আপলোড করা যায়। প্রতিদিন ৭০ মিলিয়ন স্থিরচিত্র এবং ভিডিও শেয়ার করা হয় ইনস্টাগ্রামের মাধ্যমে।

ইনস্টাগ্রামের বেশ কয়েকটি ফিচার ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়। এগুলোর মধ্যে অন্যতম একটি ‘স্টোরিজ’। ব্যবহারকারীরা স্টোরিজে তাদের পছন্দের ছবি বা ভিডিও দিতে পারেন। ২৪ ঘণ্টা সেই স্টোরি অন্যরা দেখতে পান এবং এরপর তা স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য হয়ে যায়।

ইনস্টাগ্রাম সবচেয়ে বেশি জনপ্রিয় যুক্তরাষ্ট্রে। দেশটিতে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটিরও বেশি। এরপর ভারত ও ব্রাজিলে অ্যাপটির ব্যবহারকারী আছে যথাক্রমে ১০ কোটি ও ৯ কোটি ১০ লাখ।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar