ad720-90

হ্যাক ঠেকাতে গুগল ক্রোমের নতুন ফিচার


ডিএমপি নিউজঃ পাসওয়ার্ড বদলে হ্যাকিংয়ের ঝুঁকিতে থাকা ব্যবহারকারীদের কথা মাথায় রেখে নতুন ফিচার নিয়ে এসেছে গুগল ক্রোম। গুগলের নতুন এ ফিচারের সাহায্যে যে কোনো স্মার্টফোন ব্যবহারকারী ক্রোম থেকে পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না, সহজেই জানতে পারবেন। ফিচারটির নাম রাখা হয়েছে সেফটি চেক। সেফটি চেকের মাধ্যমে গুগল ক্রোম ব্যবহারকারী যে পাসওয়ার্ডগুলো সংরক্ষণ করে রাখেন, সেগুলো হ্যাক হলে সঙ্গে সঙ্গেই জানিয়ে দেওয়া হবে।

ক্রোমের সিনিয়র প্রডাক্ট ম্যানেজার আবদেল করিম মার্দিনি বলেন, পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না, জানার জন্য ক্রোম ইউজারনেম ও পাসওয়ার্ডগুলোর একটি কপি বিশেষ এনক্রিপশনের মাধ্যমে গুগলকে পাঠায়। গুগল এ এনক্রিপটেড কপি থেকে আপনার ইউজার নেম বা পাসওয়ার্ড দেখতে না পারলেও তা হ্যাক হয়েছে কি না, সহজেই বলে দিতে পারবে।

অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য ক্রোম-৮৬ আপডেটে এ ফিচার রয়েছে। এর সঙ্গে অ্যান্ড্রয়েডের জন্য সেফ ব্রাউজিংয়ের সুবিধাও আনছে ক্রোম। এই সেফ ব্রাউজিং আসলে কোনো ব্যহারকারীকে ফিশিং বা ম্যালওয়্যার অ্যাটাক এবং অন্য ক্ষতিকারক ওয়েবসাইট থেকে কিছু ডাউনলোড করার হাত থেকে রক্ষা করবে। গুগল তার এই সেফ ব্রাউজিং সার্ভিসের সাহায্যে গ্রাহকের কাছে সব রিয়্যাল টাইম ডাটা পৌঁছে দেবে। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাথমিকভাবে ডেস্কটপের জন্য এই সেফ ব্রাউজিং ফিচার নিয়ে আসা হয়েছিল। আর এতে খুব অল্প সময়ের মধ্যেই মানুষের বিভিন্ন ক্ষতিকারক ওয়েবসাইটে ক্লিক করার হার নেমে গিয়েছে ২০ শতাংশে। এবার এর লেটেস্ট ভার্সনে অ্যান্ড্রয়েড ও ডেস্কটপে একসঙ্গে কাজ করবে। আর এতে নিরাপত্তাহীন ও ক্ষতিকারক পেজে কোনো গ্রাহক ক্লিক করার আগেই ওয়ার্নিং দিতে পারবে গুগল।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar