ad720-90

করোভাইরাসে দশকের সর্বোচ্চ বৃদ্ধি পিসি বাজারে


বিষয়টিকে দশকের সবচেয়ে বড় বৃদ্ধি হিসেবেই দেখছে প্রযুক্তি বাজার বিশ্লেষণী প্রতিষ্ঠান ক্যানালিস। অথচ এ বছরের প্রথম প্রান্তিকেও অবস্থা এমন ছিলো না, দুর্বল একটি প্রান্তিক কেটেছে পিসি বাজারের জন্য।

অবস্থা ঘুরতে শুরু করে দ্বিতীয় প্রান্তিকেই।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট বলছে, দ্বিতীয় প্রান্তিকের ওই উর্ধ্বগতি অব্যাহত ছিলো তৃতীয় প্রান্তিকেও।

পিসি বাজারের এই বৃদ্ধির পেছনে ভূমিকা রেখেছে করোনাভাইরাস মহামারী। কঠিন এ বাস্তবতায় গোটা বিশ্বের অধিকাংশ পেশাজীবীই কাজ করেছেন বাসা থেকে। বছরজুড়েই ল্যাপটপ ও মোবাইল ওয়ার্কস্টেশনের বিক্রি ২৮.৩ শতাংশ বেড়েছে। কিন্তু ডেস্কটপ ও ডেস্কটপ ওয়ার্কস্টেশনের বিক্রি কমেছে ২৬ শতাংশ।

তৃতীয় প্রান্তিকে শীর্ষস্থানে ছিলো লেনোভো। প্রতিষ্ঠানটির বৃদ্ধি ছিলো ১১.৪ শতাংশ, এবং বিক্রি ছাড়িয়েছে এক কোটি ৯০ লাখ। দ্বিতীয় স্থানে থাকা এইচপি’র বিক্রি হয়েছে এক কোটি ৮৭ লাখ, আর বেড়েছে ১১.৯ শতাংশ।

তৃতীয় স্থান অধিকারী ডেল এর গত বছরের তুলনায় বিক্রি কমেছে বিক্রি কমেছে ০.৫ শতাংশ। অন্যদিকে, ১৩.২ শতাংশ বৃদ্ধি নিয়ে অ্যাপল চতুর্থ স্থান, ও ১৫ শতাংশ বৃদ্ধি নিয়ে এসার পঞ্চম স্থানে রয়েছে।

ক্যানালিসের গবেষণা পরিচালক রুশাভ ডোশি বলেছেন, “মানুষের কাজ, শিক্ষা এবং সমন্বয়ে মহামারীর এই প্রভাব সামনের বছরগুলোতে পিসি বিক্রেতাদের জন্য উল্লেখযোগ্য সুযোগ তৈরি করবে।”

তিনি আরও বলেছেন, “যদিও গত দুই প্রান্তিকের কেন্দ্র ছিলো বাণিজ্যিক পিসি চাহিদাকে ঘিরে, সামনে ছুটির মৌসুমে  ভোক্তাদের খরচের কারণে পিসি বাজারের জন্য আরও সুসংবাদ আসবে।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar