ad720-90

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি শিল্পে উদ্যোগী হচ্ছে ইন্দোনেশিয়া


প্রতিবেদনে রয়টার্স জানাচ্ছে, ইন্দোনেশিয়ায় রাষ্ট্র মালিকানাধীন এক গুচ্ছ প্রতিষ্ঠানের মাধ্যমে উদ্যোগটি গড়ে তোলা হবে বলে মঙ্গলবার বলেছেন মাইনিং ইন্ডাস্ট্রি ইন্দোনেশিয়ার প্রধান নির্বাহী।

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির মূল উপাদানগুলোর একটি হলো নিকেল। আর নিকেল উৎপাদনের দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় দেশ ইন্দোনেশিয়া।এই সুবিধার ওপর ভর করে ভবিষ্যতে বৈদ্যুতিক গাড়িও বানানোর পরিকল্পনা রয়েছে দেশটির।

ইন্দোনেশিয়া ব্যাটারি হোল্ডিং নামের নতুন এই ভেনচারটি তৈরি হবে দেশটির খনিজ দ্রব্য উত্তোলন প্রতিষ্ঠান এমআইএনডি আইডি এবং আনেকা তামবাং, পেরুসাহান লিস্ত্রিক নেগারা এবং জ্বালানি প্রতিষ্ঠান পেরতামিনার সমন্বয়ে।

এমআইএনডি আইডি’র প্রধান নির্বাহী ওরিয়াস পেত্রাস মোইদাক বলেছেন, “আমরা দৃঢ় একটি পরিকল্পনার জন্য প্রস্তুত হচ্ছি, যাতে ব্যাটারি উৎপাদনে নিকেলের সদ্ব্যবহার প্রকল্প তাৎক্ষণিকভাবে শুরু করা যায়।”

ওরিয়াস বলেছেন, ব্যাটারির জন্য রাসায়নিক এবং মিনারেল উৎপাদন থেকে শুরু করে ব্যাটারি বানানো এবং পুরানো ব্যাটারি রিসাইকল করা, সব কিছু নিয়ে একটি শিল্প গড়ে তুলতে সহায়তা করবে ইন্দোনেশিয়া ব্যাটারি হোল্ডিং নামের প্রতিষ্ঠানটি।

দুইটি প্রকল্পের জন্য চীনা এবং কোরিয়ান প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বও করতে পারে প্রস্তাবিত প্রতিষ্ঠানটি। এই প্রকল্প দুইটির মূল্য এক হাজার দুইশ’ কোটি মার্কিন ডলার বলেছেন ওরিয়াস। তবে, এ বিষয়ে আর বিস্তারিত তথ্য দেননি তিনি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar