ad720-90

চার মডেলের আইফোন ১২ আনলো অ্যাপল


মঙ্গলবার হোমপড মিনি ডিভাইস উন্মোচনের মধ্য দিয়ে ইভেন্টের শুরু করেন অ্যাপল প্রধান টিম কুক। প্রতিষ্ঠানের আগের হোমপড স্মার্ট স্পিকারেরই ছোট সংস্করণ ৯৯ মার্কিন ডলারের এই ডিভাইসটি।

হোমপড মিনির পর একে একে আইফোন ১২-এর চারটি সংস্করণ উন্মোচন করেছে অ্যাপল। আইফোন ১২-এর নকশায় খুব ব্যতিক্রমধর্মী কিছু দেখা যায়নি।

পুরানো আইফোন ১১ সিরিজের সঙ্গে নতুন আইফোন ১২ সিরিজের নকশায় মূল পার্থক্য ডিভাইসের বডিতে। আগে আইফোন ১১-এর বডি ছিলো চারপাশে গোলাকার। এবার এই পাশগুলো সমতল রেখেছে অ্যাপল। এর আগে আইপ্যাড প্রো ডিভাইসে দেখা গেছে এই নকশা।

নতুন আইফোনে পুরোপরি নতুনত্ব বলতে ৫জি নেটওয়ার্ক সমর্থন। ৫জি নেটওয়ার্কে আইফোন ১২-এর মাধ্যমে সেকেন্ডে চার গিগাবিট গতিতে ডাউনলোড করা যাবে বলে দাবি করেছে অ্যাপল।

আইফোন ১২ সিরিজের চারটি আইফোনেই ওলেড পর্দা ব্যবহার করেছে অ্যাপল। পর্দার মাপের ওপর ভিত্তি করে ডিভাইসগুলোর নাম আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স রেখেছে অ্যাপল।

এখানে প্রো সিরিজের সঙ্গে সাধারণ সংস্করণের মূল পার্থক্য ডিভাইসের পেছনে বাড়তি একটি টেলিফটো লেন্স এবং একটি লাইডার সেন্সরের সংযোজন।

ডিভাইসগুলোতে নতুন পাঁচ ন্যানোমিটার প্রসেসে তৈরি এ১৪ বায়োনিক চিপ ব্যবহার করেছে অ্যাপল। ফলে আইফোন ১১ সিরিজের চেয়ে বেশি গতি এবং গ্রাফিক্স পাওয়া যাবে আইফোন ১২-এ।

আইফোন ১২ সিরিজের সঙ্গে নতুন ‘ম্যাগসেইফ’ ফিচারও এনেছে অ্যাপল। ডিভাইসটির পেছনে চুম্বক পাত যোগ করেছে প্রতিষ্ঠানটি। ফলে ওয়্যারলেস চার্জিং প্যাডে ডিভাইসটি সহজে সঠিক স্থানে বসাতে পারবেন গ্রাহক। পাশাপাশি ম্যাগসেইফের সঙ্গে ব্যবহারযোগ্য নতুন কিছু অ্যাকসেসোরিও দেখিয়েছে অ্যাপল।

আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের বাজার মূল্য শুরু হচ্ছে যথাক্রমে ৬৯৯, ৭৯৯, ৯৯৯ এবং ১০৯৯ মার্কিন ডলার থেকে।

আইফোন ১২ মিনি এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের প্রি-অর্ডার শুরু হচ্ছে ৬ নভেম্বর থেকে। ডিভাইস দু’টি বাজারে আসবে নভেম্বরের ১৩ তারিখ।

অন্যদিকে আইফোন ১২ এবং আইফোন ১২ প্রো’র প্রি-অর্ডার শুরু হবে ১৬ অক্টোবর। ডিভাইস দু’টি বাজারে আসবে ২৩ অক্টোবর।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar