ad720-90

ইনস্টাগ্রামের বিরুদ্ধে তদন্তে আইরিশ ডেটা প্রটেকশন কমিশন


বিবিসি জানিয়েছে, গোপনতা আইন ভাঙার কোনো প্রমাণ পেলে ইনস্টাগ্রাম মালিক ফেইসবুককে বড় মাপের জরিমানা করতে পারে আয়ারল্যান্ডের ডেটা প্রটেকশন কমিশন।

অভিযোগ এসেছে, ইনস্টাগ্রামের ব্যবসায়িক অ্যাকাউন্টের যোগাযোগ তথ্য অ্যাপের সব প্রবেশকারী দেখতে পারেন। ওই অভিযোগের পরপরই দেশটির ডেটা প্রটেকশন কমিশন ইনস্টাগ্রামের বিরুদ্ধে তদন্তে হাত দিয়েছে।

এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি ফেইসবুক।

মার্কিন বেশ কয়েকটি প্রযুক্তি জায়ান্টের ইউরোপীয় প্রধান কার্যালয় আয়ারল্যান্ডে অবস্থিত। ‘ইউ জেনারেল ডেটা প্রটেকশন রেগুলেশন’ এর অধীনে আয়ার‌ল্যান্ডের ডেটা প্রটেকশন কমিশন ইউরোপীয় ইউনিয়ন নিয়ন্ত্রকদের মধ্যে প্রধান। ২০১৮ সাল থেকে কাজ করছে সংস্থাটি।

অনলাইন গোপনতায় ব্যক্তির অধিকার সুরক্ষায় কাজ করে সংস্থাটি, বড় মাপের জরিমানাও করার ক্ষমতা রাখে তারা। 

মূল আইরিশ নিয়ন্ত্রক সংস্থাটি বোঝার চেষ্টা করছে শিশুদের ব্যক্তিগত ডেটা প্রক্রিয়ার ব্যাপারে ফেইসবুকের বৈধ কোনো ভিত্তি রয়েছে কি না, এবং তারা ইনস্টাগ্রামে শিশুদের জন্য যথেষ্ট সুরক্ষা এবং নিষেধাজ্ঞা প্রয়োগ করছে কি না।

একজন ব্যবহারকারী ১৩ বছর বয়সের হলেই ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলতে পারেন।

ডিপিসি’র উপ কমিশনার গ্রাহাম ডয়েল বলেছেন, “ইনস্টাগ্রাম এমন একটি সামাজিক প্ল্যাটফর্ম যা আয়ারল্যান্ড ও ইউরোপজুড়ে বড় পরিসরে শিশুরা ব্যবহার করতে পারে। ডিপিসি কার্যকরীভাবে এ অঞ্চল থেকে আসা অভিযোগের উপর নজর রাখছে, এবং শিশুদের ব্যক্তিগত ডেটা প্রক্রিয়াজাত সম্পর্কিত সম্ভাব্য উদ্বেগ চিহ্নিত করেছে, যেগুলো আরও খতিয়ে দেখা প্রয়োজন।”  





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar