ad720-90

ইনটেলের ন্যান্ড মেমোরি ব্যবসা যাচ্ছে এসকে হাইনিক্সের হাতে


এসকে হাইনিক্স বলছে, ইনটেলের “ন্যান্ড মেমোরি এবং স্টোরেজ ব্যবসা” কিনছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে “ন্যান্ড এসএসডি ব্যবসা, ন্যান্ড উপাদান ও ওয়েফার ব্যবসা এবং চীনে অবস্থিত ডালিয়ান ন্যান্ড মেমোরি উৎপাদন কারখানা”।

উল্লেখ্য, স্মার্টফোন ও ডেটা সেন্টার সার্ভারে ডেটা সংরক্ষণের কাজে ব্যবহার হয়ে থাকে ন্যান্ড চিপ।

প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, এখন পর্যন্ত এসকে হাইনিক্সের সবচেয়ে বড় বিনিয়োগ এটি। এর আগে ২০১৭ সালে জাপানি প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান কিওক্সিয়ায় ৩৭০ কোটি ডলার বিনিয়োগ করেছিল প্রতিষ্ঠানটি।

ইনটেলের সঙ্গে এ লেনদেন সম্পন্ন হয়ে যাওয়ার পর জাপানি প্রতিদ্বন্দ্বী কিওক্সিয়ার ন্যান্ড মেমোরি বাজার নিজেদের কব্জায় নিয়ে নিতে পারবে এসকে হাইনিক্স। এমনকি বাজারে নেতৃত্বে থাকা স্যামসাংয়ের সঙ্গেও দূরত্ব অনেকটাই কমে আসবে প্রতিষ্ঠানটির।

তবে, বিনিয়োগকারীরা ব্যাপারটি নিয়ে সন্তুষ্ট হতে পারছেন না। এসকে হাইনিক্স ও ইনটেলের খবর ছড়িয়ে পড়া মাত্র প্রতিষ্ঠানটির শেয়ার দর বেড়েছিল, কিন্তু লেনদেনে অর্থের পরিমান প্রকাশ পাওয়ার পর শেয়ার দরে ভাটা পড়ে দুই শতাংশ কমেছে শেয়ার দর। আর এর মধ্যে স্যামস্যাংয়ের শেয়ার দর বেড়েছে এক শতাংশ।

“শেয়ারধারীরা এ চুক্তি নিয়ে সন্তুষ্ট হতে পারছেন না, কারণ তারা মনে করছেন দাম অনেক বেশি পড়ছে। এটি অন্যান্য মেমোরি চিপ নির্মাতার জন্য সুসংবাদ, কারণ এ পদক্ষেপটি এই শিল্পে দৃঢ়তা দেবে।” – বলেছেন ইউজিন ইনভেস্টমেন্ট অ্যান্ড সিকিউরিটিজের বিশ্লেষক লি-সিয়াং-উ।

ন্যান্ড মেমোরি ব্যবসা বিক্রি করলেও নিজেদের অপটেন মেমোরি প্রযুক্তি বিক্রি করছে না ইনটেল। মাইক্রন টেকনোলজিস ইনকর্পোরেটেডের সঙ্গে মিলে ওই প্রযুক্তিটি তৈরি করেছে প্রতিষ্ঠানটি। হিসেবে এখনও প্রযুক্তিটি নিয়ে সরবরাহ চুক্তির অধীনে রয়েছে তারা।

ন্যান্ড এবং অপটেন ব্যবসা নিয়ে টানা চার বছর ধরে লোকসান গুণেছে ইনটেল। ২০১৯ সালের প্রথমার্ধে মুনাফার দিকে এগিয়েও থেমে গিয়েছিল অগ্রগতি। এসকে হাইনিক্সও নিজেদের ন্যান্ড ব্যবসায় নিয়ে লোকসান হওয়ার খবর জানিয়েছিল।

চুক্তিটি বাস্তবায়নের জন্য সরকারি অনুমোদনের প্রয়োজন পড়বে। দুই পক্ষই আশা করছে, আগামী বছরের শেষ নাগাদ সম্পন্ন হয়ে যাবে চুক্তিটি। এক বিবৃতিতে ইনটেল প্রধান নির্বাহী বব সোয়ান বলেছেন, “ইনটেলের হিসেবে,  ভিন্ন ভিন্ন প্রযুক্তিতে আমাদের বিনিয়োগকে অগ্রাধিকার দিতে সহায়তা করবে এই লেনদেন।”





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar