ad720-90

সুইডেনের ৫জি নেটওয়ার্ক থেকে নিষিদ্ধ হুয়াওয়ে, জেডটিই


রয়টার্স উল্লেখ করেছে, ‘সুইডিশ আর্মড ফোর্সেস’ এবং ‘সুইডিশ সিকিউরিটি সার্ভিস’ এর মূল্যায়ন বিবেচনা করে অনুমোদনের শর্ত প্রক্রিয়া ঠিক করেছে দেশটির ‘পোস্ট অ্যান্ড টেলিকম অথরিটি’ (পিটিএস)।

যুক্তরাষ্ট্রের চাপের মুখে পড়ে নিজ নিজ নেটওয়ার্ক তৈরির কাজে চীনা প্রতিষ্ঠানকে ব্যবহারের বিষয়টি খতিয়ে দেখেছে একাধিক ইউরোপিয়ান সরকার।

মার্কিন সরকারের দাবি, চীনা প্রতিষ্ঠান নিরাপত্তার জন্য হুমকি। কারণ চীনা প্রতিষ্ঠান ও নাগরিকদেরকে চীনের এক বিশেষ আইন মেনে চলতে হয়। ওই আইন অনুসারে, যে কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছে অন্য দেশের ডেটা চাইতে পারবে চীন সরকার, এবং সে অনুরোধে সাড়া দিয়ে তাদেরকে ডেটা তুলে দিতে হবে সরকারের হাতে।

জুলাইয়ে ৫জি প্রশ্নে হুয়াওয়েকে নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য। ২০২৭ সাল নাগাদ যুক্তরাজ্যের ৫জি নেটওয়ার্কের সব স্থান থেকে হুয়াওয়েকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তও নিয়েছে দেশটির সরকার।

সুইডেনের নিষেধাজ্ঞা প্রশ্নে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি হুয়াওয়ে এবং জেডটিই।

দেশটির ‘পোস্ট অ্যান্ড টেলিকম অথরিটি’ (পিটিএস) জানিয়েছে, আগামী মাসের স্পেকট্রাম নিলামে অংশ নেওয়া প্রতিটি প্রতিষ্ঠানকে অবশ্যই হুয়াওয়ে ও জেডটিই’র যন্ত্রাংশ সরিয়ে ফেলতে হবে। বিদ্যমান কেন্দ্রীয় কর্মপ্রণালী থেকে যন্ত্রাংশ সরানোর জন্য ২০২৫ সালের পয়লা জানুয়ারি পর্যন্ত সময়সীমাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।    

বিদ্যমান কেন্দ্রীয় কর্মপ্রণালী বলতে নিয়ন্ত্রকরা রেডিও প্রবেশাধিকার নেটওয়ার্ক, মূল নেটওয়ার্ক, ট্রান্সমিশন নেটওয়ার্ক  তৈরি এবং নেটওয়ার্ক ব্যস্থাপনায় ব্যবহৃত যন্ত্রাংশকে বুঝিয়েছেন।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar