ad720-90

ব্যবসা গুটানোর সিদ্ধান্ত জানালো স্ট্রিমিং সেবাদাতা কিউবি


রয়টার্স মন্তব্য করেছে, নেটফ্লিক্স, অ্যামাজনের প্রাইম ভিডিও, ডিজনি প্লাস এবং অ্যাপল টিভি প্লাসের বাজার আধিপত্যের বিষয়টি ফুঁটে উঠেছে কিউবির ব্যবসা বিক্রি করে দেওয়ার ঘোষণাটির মাধ্যমে। মূলত বড় সেবাগুলোর বিশাল লাইব্রেরি ও বড় কনটেন্টের বাজেটের কাছে টিকতে পারছে না ছোট স্ট্রিমিং সেবাদাতারা।

কিউবির প্রতিষ্ঠাতা জেফ্রি ক্যাটজেনবার্গ এক বিবৃতিতে বলেছেন, “বিশ্বে নাটকীয়ভাবে পরিবর্তন এসেছে, আমাদের স্বতন্ত্র ব্যবসা মডেল আর টেকসই নেই।”

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসভিত্তিক কিউবি দশ মিনিট বা এর কম সময়সীমার বিনোদন এবং সংবাদ পরিবেশন শুরু করেছিল। প্রাথমিকভাবে ‘অন-দ্য-গো ভিউয়িং’ হিসেবে প্রচারণা চালানো হয়েছিল কিউবির। বিজ্ঞাপনসহ সেবাটির গ্রাহক মূল্য ধরা হয়েছিল পাঁচ ডলার, আর বিজ্ঞাপন ছাড়া সংস্করণটির আট ডলার।

“আমাদের ব্যর্থতা চেষ্টার অভাবে হয়নি। আমরা হাতে থাকা প্রত্যেকটি পন্থা বিবেচনা করেছি ও খতিয়ে দেখেছি।” –কর্মীদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে বলেছেন কিউবি প্রধান নির্বাহী মেগ হুইটম্যান এবং ক্যাটজেনবার্গ।

ব্যর্থতার দুটি কারণ দেখিয়েছেন তারা। হয় এখনও স্বতন্ত্র স্ট্রিমিং সেবা গ্রহণযোগ্যতা পাওয়ার মতো দৃঢ় হয়নি, আর না হয় এর সময় ভালো ছিলো না।

হলিউডের একাধিক স্টুডিও এবং অন্যান্য বিনিয়োগকারীর সহায়তায় ১৮০ কোটি ডলার বিনিয়োগ নিয়ে মাঠে নেমেছিল কিউবি। সেবার কার্যক্রম শুরু এপ্রিলের ছয় তারিখে। ওই সময়টিতেই মানুষ করোনাভাইরাস সংক্রমণ এড়াতে বাসায় আশ্রয় নেওয়া শুরু করেছিলো।

সেবাটির জনপ্রিয় অনুষ্ঠানগুলোর মধ্যে ছিলো, লিয়াম হেমসওর্থ ও ক্রিস্টোফার ওয়াল্টজ অভিনীত ‘মোস্ট ডেঞ্জারাস গেইম’, সংবাদ সেবা ‘অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড বাই বিবিসি নিউজ’, এবং ‘দ্য রিপোর্ট বাই এনবিসি নিউজ’।

কার্যক্রম শুরু করার পর থেকে বিজ্ঞাপন বাদে কিউবির সাবস্ক্রিপশন বাবদ আয় হয়েছে ৩৩ লাখ ডলার। তবে, বিশ্লেষক প্রতিষ্ঠান অ্যাপটোপিয়ার তথ্য অনুসারে, জুলাই থেকে আয় নিম্নমুখী ছিলো প্রতিষ্ঠানটির।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar