ad720-90

নির্বাচনে হারলে টুইটারে ‘বিশেষ সুবিধাও’ হারাবেন ট্রাম্প


ট্রাম্পকে আর “সংবাদযোগ্য ব্যক্তিত্ব” হিসেবে গণ্য করবে না বলে আগাম জানিয়ে রেখেছে টুইটার। প্ল্যাটফর্মটির এ ধরনের ব্যক্তিকে শনাক্ত করার জন্য আলাদা নীতিমালা রয়েছে, যেমন আড়াই লাখের বেশি অনুসারী রয়েছে এমন নির্বাচিত কর্মকর্তাকে সংবাদযোগ্য ব্যক্তি হিসেবে ধরে তারা।

এ ধরনের অ্যাকাউন্টের বেলায় অ্যাকাউন্টকে স্থগিত বা নিষিদ্ধ করে না টুইটার। প্রয়োজনে তাতে লেবেল জুড়ে দেয় মাইক্রোব্লগিং সাইটটি। এখন পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের অন্তত ১২টি টুইটে গণতান্ত্রিক প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। টুইটগুলোর ব্যাপারে তেমন কঠোর কোনো সিদ্ধান্ত নেয়নি টুইটার। কারণ ট্রাম্পের অ্যাকাউন্টটি “সংবাদযোগ্য ব্যক্তি’ নীতি দ্বারা সুরক্ষিত।

টুইটার জানিয়েছে, সাবেক কর্মকর্তারা এরকম সুবিধা পান না। সবার মতো একই নিয়ম মেনে চলতে হয় সাবেক কর্মকর্তাদের। কোনো টুইট নিয়ম ভাঙলে তা মুছে দেওয়া হবে। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান মন্তব্য করেছে, ট্রাম্প যেভাবে টুইটারের নিয়ম ভাঙেন, তা অব্যাহত থাকলে তার অ্যাকাউন্ট স্থগিত হয়ে যাবে।

“টুইটার বিশ্ব নেতা, প্রার্থী ও জন কর্মকর্তাদের বেলায় বিশ্বাস করে যে, মানুষের পরিষ্কারভাবে তাদের কনটেন্ট দেখার অধিকার রয়েছে।” – বলেছেন টুইটার মুখপাত্র।

“এর মানে দাঁড়ায় আমরা সুনির্দিষ্ট কিছু টুইটে সতর্কতা ও লেবেল জুড়তে পারি, এনগেজমেন্ট কমিয়ে দিতে পারি। এই নীতি কাঠামো বর্তমান বিশ্ব নেতা ও প্রার্থীদের জন্য প্রযোজ্য, সাধারণ নাগরিক ও তারা যখন পদে থাকেন না, সে সময়ের জন্য প্রযোজ্য নয়।” – যোগ করেছেন টুইটার মুখপাত্র।

বর্তমানে আইন প্রণেতা ও মানবাধিকার দলগুলো মার্কিন প্রেসিডেন্টের টুইটার অ্যাকাউন্ট স্থগিত করে দেওয়ার দাবি তুলেছেন। বৃহস্পতিবার ‘ল’ইয়ারস কমিটি ফর সিভিল রাইটস আন্ডার ল’ এবং তদারক দল ‘কমন ক’জ’ য়ৌথভাবে টুইটার প্রধান জ্যাক ডরসির উদ্দেশ্যে চিঠি লিখেছেন।

ওই চিঠিতে তারা বলেছেন, “আমাদের ভয় টুইটার এভাবে ব্যবস্থা না নিলে অনেকের সামনেই গণতান্ত্রিক প্রক্রিয়ার  অখণ্ডতা সম্পর্কে প্রশ্ন তোলার লক্ষ্যে পৌঁছে যাবেন প্রেসিডেন্ট। এরকম মানুষের মধ্যে শুধু টুইটার ব্যবহারকারীরাই নন, অন্যান্য ভোটার ও জনগণের সদস্যরাও রয়েছেন, যারা ভোটদান ও নির্বাচনী প্রক্রিয়া নিয়ে অনিশ্চয়তা বপন করে যাবেন এবং সরকারি কর্মকর্তা ও অন্যান্যদের বিরুদ্ধে সহিসংতায় সম্ভাব্য ইন্ধন যোগাবেন।”

টুইটারের এক মুখপাত্র জানিয়েছেন, তাদের প্রতিষ্ঠান চিঠি পেয়েছে, এবং এর “উত্তর দেওয়ার ইচ্ছা” রয়েছে তাদের।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar