ad720-90

সিক্স জি প্রযুক্তি পরীক্ষার ঘোষণা দিল চীন, স্যাটেলাইট উৎক্ষেপণ


বিশ্বে চতুর্থ প্রজন্মের তথা ফোর জি ইন্টারনেট বেশ পরিচিত। অনেক দেশে উচ্চগতির ইন্টারনেটের জন্য পঞ্চম প্রজন্মের তথা ফাইভ জি ইন্টারনেট নিয়ে গবেষণা ও পরীক্ষা চলছে। ইন্টারনেটের গতি ও পরিধি বাড়াতে এরই মধ্যে বিশ্বে প্রথম সিক্স জি প্রযুক্তির পরীক্ষা চালানোর ঘোষণা দিয়েছে চীন।

গত শুক্রবার দেশটির উত্তরাঞ্চলীয় শানজি প্রদেশের তাইয়ুয়ান উৎক্ষেপণ কেন্দ্র থেকে ষষ্ঠ প্রজন্মের যোগাযোগ প্রযুক্তির পরীক্ষায় সফলভাবে স্যাটেলাইট উপগ্রহে পাঠানো হয়েছে। এ পরীক্ষায় লংমার্চ-৬ নামের একটি রকেটে করে মোট ১৩টি স্যাটেলাইট পাঠানো হয়েছে। এর মধ্যে একটি ইন্টারনেট প্রযুক্তির অবিশ্বাস্য গতি নিয়ে পরীক্ষা চালানোর জন্য ব্যবহৃত হবে।

চীনা একাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষাবিদ জু ইয়াংশেং বলেন, কক্ষপথের উদ্দেশ্যে পাঠানো সিক্স জি স্যাটেলাইটটি অতি উচ্চগতির ইন্টারনেটের সম্ভাব্যতা যাচাই করবে এবং ফাইভ জির মিলিমিটার ওয়েভ ফ্রিকোয়েন্সিকে টেরাহার্টজ ফ্রিকোয়েন্সিতে উন্নীত করার কাজ করবে। টেরাহার্টজ ফ্রিকোয়েন্সি হলো সিক্স জি যোগাযোগ প্রযুক্তির অন্যতম উপকরণ। এই পরীক্ষা সফল হলে আগামী জানুয়ারি থেকে পুরোদমে পর্যবেক্ষণ কার্যক্রম শুরু হবে এবং সিক্স জি ইন্টারনেটের গতি হবে ফাইভ জির চেয়ে প্রায় ১০০ গুণ বেশি।

মহাকাশে উৎক্ষেপণ করা স্যাটেলাইটগুলোর মধ্যে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ থেকে ফসল রক্ষায় কয়েকটি দূরপর্যবেক্ষণ স্যাটেলাইটসহ বাণিজ্যিক স্যাটেলাইটও রয়েছে। যার কয়েকটি আর্জেন্টিনার অ্যারোস্পেস কোম্পানির সঙ্গে যৌথভাবে নির্মাণ করা হয়।

 





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar