ad720-90

ইউরোপে ক্ষমতার অপব্যবহার করেছে অ্যামাজন


বিবিসি’র প্রতিবেদন বলছে, অ্যামাজন তৃতীয় পক্ষের বিক্রেতার ডেটা ব্যবহার করেছে বলে জানিয়েছে কমিশন। নিজস্ব পণ্যের বিক্রি বাড়াতে অ্যামাজনের প্ল্যাটফর্ম ব্যবহার করে এই তৃতীয় পক্ষের বিক্রেতারা।

প্রযুক্তি জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটির সরবরাহ সেবা ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অ্যামাজন পক্ষপাতমূলক আচরণ করছে কিনা সে বিষয়ে নতুন আরেকটি তদন্তও শুরু করেছে কমিশন। অভিযোগ অস্বীকার করে অ্যামাজন দাবি করেছে, ক্ষুদ্র ব্যবসায়ের প্রতি কোনো প্রতিষ্ঠানই তাদের মতো “এতোটা যত্নশীল” হয় না।

প্রতিযোগিতার আইন অমান্য করার দায়ে বৈশ্বিক আয়ের ১০ শতাংশ জরিমানার মুখে পড়তে পারে ই-কমার্স জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি। সেই হিসেবে জরিমানা দাঁড়াতে পারে এক হাজার নয়শ’ কোটি মার্কিন ডলার।

এক বিবৃতিতে ইউরোপিয়ান ইউনিয়নের কমিশনার মারগ্রেথ ভেস্টাগার বলেছেন, “বাজারে ক্ষমতাবান” প্রতিষ্ঠানগুলো ‘প্রতিযোগিতার ক্ষতি’ করছে না, এটি নিশ্চিত করা খুব গুরুত্বপূর্ণ।

“অ্যামাজনের লাভের জন্য তৃতীয় পক্ষের বিক্রেতার ডেটা ব্যবহার করা উচিত নয়, যখন অ্যামাজন এই বিক্রেতার প্রতিযোগী হিসেবে গণ্য হচ্ছে,” যোগ করেন ভেস্টাগার।

ব্যবসায়ীদের পক্ষ থেকে অভিযোগের প্রেক্ষিতে গত বছরের জুলাই মাস থেকেই অ্যামজনের ওপর তদন্ত চালাচ্ছে ইউরোপিয়ান কমিশন।

কমিশনের দাবি ক্ষুদ্র এবং মাঝারি প্রতিষ্ঠানের সংবেদনশীল ডেটা নিয়েছে অ্যামাজন, যেমন বিক্রির পরিমাণ, পেইজ ভিজিট বা সরবরাহ তথ্য।

কমিশন আরও বলেছে, এই ডেটা ব্যবহার করে নিজস্ব ব্র্যান্ডের পণ্য বিক্রি বা সরবরাহকারী বাছাইয়ে সহায়তা পেয়েছে অ্যামাজন।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ভেস্টাগার বলেছেন, “অ্যামাজনের সাফল্য বা আকার নিয়ে আমাদের কোনো সমস্যা নেই।”

দেড় লাখের বেশি ইউরোপিয়ান ব্যবসা অ্যামাজনের প্ল্যাটফর্মের মাধ্যমে পণ্য বিক্রি করছে বলে উল্লেখ করেছে প্রতিষ্ঠানটি।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar