ad720-90

‘লেভেল ৩’ স্বয়ংক্রিয় গাড়ি আনায় প্রথম হন্ডা


প্রতিষ্ঠানটি বলেছে, ২০২১ সালের মার্চ মাসের মধ্যে “নতুন অনুমোদিত স্বয়ংক্রিয় চালনা ব্যবস্থাযুক্ত ‘হন্ডা লিজেন্ড’ নামের লাক্সারি সেডান গাড়ির বিক্রির পরিকল্পনা করছে হন্ডা।”

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর জন্য এখন স্ব-চালিত গাড়ির প্রযুক্তি মূল প্রতিযোগিতার একটি অংশ। এই খাতে কয়েকশ’ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটও।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হন্ডার স্বয়ংক্রিয় ‘ট্রাফিক জ্যাম পাইলট’ প্রযুক্তির নিরাপত্তা সনদ দিয়েছে জাপান সরকার। এই সনদের কারণে বৈধভাবে রাস্তা থেকে চোখ সরাতে পারবেন চালক।

জাপানের ভূমি, অবকাঠামো, যাতায়াত এবং পর্যটন মন্ত্রণালয় বলেছে, “যানজটজনিত দূর্ঘটনা কমাতে স্বচালিত গাড়ি বড় ভূমিকা রাখতে পারে।”

গাড়ির স্বয়ংক্রিয়তাকে ০ থেকে ৫ মোট ছয়টি ধাপে ভাগ করা হয়েছে। ম্যানুয়াল গাড়ি বা ক্রুজ কন্ট্রোল থেকে শুরু করে পুরোপুরি স্বচালিত গাড়ি রয়েছে বিভিন্ন ধাপে।

বর্তমানে রাস্তায় চলছে লেভেল ২-এর স্বচালিত গাড়ি। নিজে থেকেই গতি এবং দিক নিয়ন্ত্রণ করতে পারে এই গাড়িগুলো। তবে যে কোনো সময় গাড়ির নিয়ন্ত্রণ নিতে একজন চালককে সব সময় সতর্ক থাকতে হয়।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar