ad720-90

মহামারীতে বাতিল ইউটিউবের বার্ষিক ‘রিওয়াইন্ড’ ভিডিও


প্রতিবছরই সুপরিচিত ইউটিউব তারকাদের নিয়ে, বছরের আলোচিত ভাইরাল মুহূর্তগুলো নিয়ে ভিডিও তৈরি করে ইউটিউব। বছরের শেষ নাগাদ ভিডিওটি মুক্তি পায় ইউটিউব প্ল্যাটফর্মে, এর আশায় বসে থাকেন বিশ্বের অসংখ্য ইউটিউব ব্যবহারকারী। ২০১০ সাল থেকে এভাবেই প্রতি বছর ইউটিউব রিওয়াইন্ড তৈরি হয়েছে।

বিবিসি উল্লেখ করেছে, এ বছর সে হিসেবটি আর আগের মতো থাকছে না। ইউটিউব এক বিবৃতিতে বলেছে, “২০২০ সাল আলাদা, এমন কিছু করা উচিত হবে না যা থেকে মনে হতে পারে এটি আগের মতোই।”

ইউটিউব রিওয়াইন্ড নিয়ে প্রতিবছরই আবেগের বহিঃপ্রকাশ করেন ভক্তরা। ২০১৮ সালের ইউটিউব রিওয়াইন্ড প্ল্যাটফর্মের সবচেয়ে বেশি ডিসলাইক পাওয়া ভিডিওতে পরিণত হয়েছিল। ২০১৯ সালে এসে পরে নিজেদের ধারাই পাল্টে ফেলেছিল ইউটিউব। গতানুগতিক ভিডিওর বদলে বছরের সবচেয়ে বেশি লাইক পাওয়া, ভিউ পাওয়া ভিডিও ক্রমানুসারে তুলে ধরেছিল প্ল্যাটফর্মটি।

ইউটিউব ও অন্যান্য সামাজিক প্ল্যাটফর্ম নিয়ে কাজ করেন সাংবাদিক ক্রিস স্টোকেল-ওয়াকার। ইউটিউব রিওয়াইন্ড বাতিল হওয়া ইতিবাচকভাবে নিতে পারেননি তিনি। তার মতে, যে ইউটিউব “মহামারীর সময়টিতে মানুষের বিনোদন ও সমর্থনের অন্যতম প্রধান উৎস হয়ে দাঁড়িয়েছিল”, সে প্রতিষ্ঠানের এমন সিদ্ধান্ত “লজ্জাজনক”।

স্টোকেল-ওয়াকার আরও বলেন, “এ বছর ইউটিউব থেকে নতুন কিছু বের হয়নি। এটি পুরোনো হয়ে গেছে এবং টিকটকের মতো চটপটে অ্যাপের কাছে ট্রেন্ড শুরু হওয়ার জায়গা হারিয়েছে।”

“রিওয়াইন্ড ২০১০ সাল থেকে শুরু হওয়ার পর থেকে একই ধরনের চরিত্র দেখিয়ে আসছিল, ২০২০ সালের সম্ভাব্য চরিত্রগুলো অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় আরও বেশি একঘেয়ে দেখাতো।” – যোগ করেছেন স্টোকেল-ওয়াকার।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar