ad720-90

বিশ্বের সবচেয়ে বড় ব্যাটারি নির্মাতা হতে চাইছে ইন্দোনেশিয়া


শুক্রবার এক সাক্ষাৎকারে জোকো জানান, পুরো ব্যাপারটিই ইন্দোনেশিয়ার নতুন চাকরি সৃষ্টি আইন ‘অমনিবাস’ এর প্রচারণার একটি অংশ। ইন্দোনেশিয়ায় ব্যবসা করাকে আরও সহজ করে তুলবে অমনিবাস।

জোকো বলেন, “অমনিবাসের প্রচারণার জন্য আগামী সপ্তাহে আমরা আমেরিকা ও জাপানে বড় দল পাঠাবো।” নতুন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিবাদন জানানোর পরপরই দল পাঠানোর কথা বললেন তিনি। বাইডেন প্রশাসন ‘স্থিরতা’ ও ‘বিশ্ব শান্তি’ প্রচার করবে এমন আশা করছেন বলেও উল্লেখ করেছেন ইন্দোনেশিয়ান প্রেসিডেন্ট।

ইন্দোনেশিয়ার প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ‘ম্যারিটাইম অ্যাফেয়ার্স অ্যান্ড ইনভেস্টমেন্ট’ মন্ত্রণালয়ের সমন্ময়ক মন্ত্রী লুহুত পানজাইটান। “এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ আমাদের ইন্দোনেশিয়াকে বিশ্বের সবচেয়ে বড় লিথিয়াম আয়ন ব্যাটারি নির্মাতা হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে এবং আমাদের কাছে নিকেলের সবচেয়ে বড় মজুদ রয়েছে।” – বলেছেন জোকো।

রয়টার্স উল্লেখ করেছে, বিদ্যমান ৭৯টি আইন মিলিয়ে ইন্দোনেশিয়ার নতুন চাকরি আইন প্রস্তুত করা হয়েছে। আইনটির মাধ্যমে পরিবেশ মানদণ্ড শিথিল করে দেওয়ায় এ নিয়ে সমালোচনাও হয়েছে।

উল্লেখ্য, প্রতিবেশী দেশগুলোর মতো বিদেশী বিনিয়োগ সংগ্রহ করতে পারেনি ইন্দোনেশিয়া। দুই দশকের মধ্যে এ বছর এসে করোনাভাইরাস মহামারী কারণে অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে গেছে দক্ষিণপূর্ব এশিয়ার অর্থনীতি, চাকরি হারিয়েছেন লাখো মানুষ।

অক্টোবরে রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছিল, নিজ দেশেই নিকেলের পুরো সরবরাহ চেইন বানাতে আগ্রহী ইন্দোনেশিয়া। বিশেষভাবে ব্যাটারির রাসায়নিক উপাদান জোগাড়, ব্যাটারি বানানো এবং সব শেষে বৈদ্যুতিক যানবাহন তৈরি করতে চায় দেশটি। নিজস্ব শিল্প বিনিয়োগে সমর্থন দিতে প্রক্রিয়াজাত হয়নি এমন নিকেল রপ্তানি বন্ধ রেখেছে ইন্দোনেশিয়া।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar