ad720-90

মৃগী রোগ আক্রান্তদের রক্ষার্থে ফিচার আনলো টিকটক


ফিচার আনার প্রায় এক মাস আগে থেকেই আলোর ঝলক রয়েছে, এমন ভিডিওগুলোতে লেবেল জুড়তে শুরু করেছিল টিকটক। কিন্তু এবার আর লেবেল নয়, সরাসরি ‘স্কিপ অল’ অপশন নিয়ে হাজির হলো প্ল্যাটফর্মটি।

বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ফিচারটির সাহায্যে ব্যবহারকারীরা নিজেদের প্রোফাইলকে এ ধরনের ভিডিও থেকে দূরে রাখতে পারবেন।

এ প্রসঙ্গে এক মৃগী রোগ সংশ্লিষ্ট দাতব্য সংস্থা জানিয়েছে, অন্যান্য প্ল্যাটফর্মও এরকম করবে বলে আশা রয়েছে তাদের। এখন থেকে কোনো ব্যবহারকারীর সামনে আলোক সংবেদনশীল ভিডিও চলে এলে তাদেরকে একটি নোটিফিকশন পাঠানো হবে।

ভবিষ্যতে এ ধরনের সব ভিডিও এড়িয়ে যাওয়ার আহবান জানানো হবে ওই নোটিফিকেশনে। টিকটক জানিয়েছে, প্ল্যাটফর্মকে “সবার জন্য প্রবেশযোগ্য” বানাতে চায় তারা।

হুট করেই এক ধরনের ভিডিও আলোর ফিল্টার ও ‘সিজার-চ্যালেঞ্জ’ জনপ্রিয় হয়ে ওঠে গোটা টিকটক প্ল্যাটফর্মে। ওই চ্যালেঞ্জে সাড়া দিয়ে ব্যবহারকারীরা ক্যামেরার সামনে লুসিড ড্রিমস গান বাজিয়ে মৃগী রোগ আক্রমণের প্রভাব নকল করা শুরু করে।

পরে এর বিরুদ্ধে জোরালো প্রতিবাদের আওয়াজ তোলে বিশ্বে মৃগী রোগ সংশ্লিষ্ট নানাবিধ দাতব্য সংস্থা। চ্যালেঞ্জটিকে খুব আপত্তিকর বলেও আখ্যায়িত করে তারা।

বিবিসি উল্লেখ করেছে, শুধু যুক্তরাজ্যেই প্রতিদিন ৩৭ লাখ ব্যবহারকারী সক্রিয়ভাবে টিকটক ব্যবহার করেন। দাতব্য সংস্থা ‘ইউকে’স এপিলেপসি সোসাইটি’র অনুমান, এর মধ্যে অন্তত দুই লাখ ৪০ হাজার ব্যবহারকারী আলোক সংবেদনশীল মৃগী রোগে আক্রান্ত।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar