ad720-90

কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ ‘সিএ নোটিফাই’ আনলো ক্যালিফোর্নিয়া


সোমবার অ্যাপ আনার ঘোষণা দিয়েছে অঙ্গরাজ্যটি। বৃহস্পতিবার থেকে আইফোনের সেটিংস মেনুতে গিয়ে ‘এক্সপোজার নোটিফিকেশন টুল’ সক্রিয় করে নিতে পারবেন ক্যালিফোর্নিয়ার অধিবাসীরা বা গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে ‘সিএ নোটিফাই অ্যাপ’ ডাউনলোড করে নিতে পারবেন। 

একাধিক মানুষ খুব কাছে চলে এলে ব্লুটুথ তরঙ্গ চালু করে দেয় অ্যাপটি। পরবর্তীতে তাদের মধ্য থেকে কারও যদি করোনাভাইরাস পরীক্ষায় ফলাফল ‘পজিটিভ’ আসে, তাহলে অন্যদেরকে সে ব্যাপারে অবহিত করে অ্যাপটি। কনট্যাক্ট ট্রেসিং এ প্রযুক্তিটি যৌথভাবে তৈরি করেছে দুই মার্কিন টেক জায়ান্ট অ্যাপল ও গুগল।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬০ লাখ মানুষ ওই প্রক্রিয়া ব্যবহার করেছেন। যুক্তরাষ্ট্রে কলোরাডো, নিউ ইয়র্কের মতো ২১টি অঙ্গরাজ্য ক্যালফোর্নিয়ার আগেই কনট্যাক্ট ট্রেসিং প্রক্রিয়া নিয়ে এসেছে।

জন স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আগের অ্যাপগুলোর ব্যবহার অনেকটাই বাঁধাগ্রস্থ হয়েছে কারিগরি সীমাবদ্ধতা এবং ভাইরাসের ব্যাপারে সতর্কতামূলক ব্যবস্থা না নেওয়ার উদাসীনতার কারণে। এদিকে, ক্যালিফোর্নিয়ায় প্রযুক্তি কর্মীর সংখ্যা বেশি হওয়ায় অ্যাপটির ব্যবহার দ্রুত বাড়বে বলে আশাবাদী অঙ্গরাজ্যটির কর্মকর্তারা।

রয়টার্স উল্লেখ করেছে, অঙ্গরাজ্যটির একাধিক বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে সেপ্টেম্বর থেকে ‘সিএ নোটিফাই’ অ্যাপটি পরীক্ষা করা হয়েছে। পুরো প্রক্রিয়াটির তত্ত্বাবধানের দায়িত্বে থাকছে ‘ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া স্যান ডিয়েগো’।





সর্বপ্রথম প্রকাশিত

Sharing is caring!

Comments

So empty here ... leave a comment!

Leave a Reply

Sidebar